করোনাভাইরাস

ভ্যাকসিন তৈরিতে আরও অর্থ সাহায্য প্রয়োজন

যোগফল রিপোর্ট

12 May, 2020 10:46am


ভ্যাকসিন তৈরিতে আরও অর্থ সাহায্য প্রয়োজন
ছবি সংগৃহিত

পৃথিবীর বিভিন্ন দেশে তৈরি হচ্ছে করোনার ভ্যাকসিন। বিশ্ব স্বাস্থ্য সংস্থা গবেষণায় গতি বাড়াতে তহবিল তৈরির কথা জানিয়েছে।  

দ্রুত করোনা ভাইরাসের ভ্যাকসিন তৈরির জন্য অর্থ সাহায্য চাইলো বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সোমবার [১১ মে ২০২০] এক সাংবাদিক বৈঠকে সংস্থার প্রধান জানিয়েছেন, গোটা পৃথিবীতেই ভ্যাকসিন তৈরির গবেষণা চলছে। শতাধিক সংস্থা এই কাজে নিযুক্ত। তবে সাত-আটটি সংস্থা তাদের কাজে অনেকটাই এ গিয়ে গিয়েছে। আরও দ্রুত এবং সহজে যাতে তারা ভ্যাকসিন তৈরি করে ফেলতে পারে, তার জন্য অর্থ সাহায্য দরকার। অন্য দিকে এ দিনই অ্যামেরিকায় মৃতের সংখ্যা ৮০ হাজার ছাড়িয়ে গিয়েছে। প্রেসিডেন্ট ট্রাম্প জানিয়েছেন, সকলেই করোনা টেস্ট করতে পারবেন।

যুক্তরাজ্যে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়সহ পৃথিবী জুড়ে বিভিন্ন দেশে করোনা ভাইরাসের প্রতিষেধক তৈরির গবেষণা চলছে। চীন এবং অ্যামেরিকার দুইটি সংস্থাও এর মধ্যেই প্রাথমিক পরীক্ষায় সাফল্য পেয়েছে। যদিও সকলেই জানিয়েছে, এই বছরের শেষের আগে ভ্যাকসিন বাজারে ছাড়া সম্ভব নয়। এরই মধ্যে সোমবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান সাংবাদিক বৈঠক করেন। সেখানে তিনি বলেছেন, গত সপ্তাহে ভ্যাকসিন তৈরির জন্য তহবিল তৈরির কথা জানানো হয়েছিল। প্রায় ৪০টি দেশের সহায়তায় আট বিলিয়ন মার্কিন ডলারের একটি ফান্ড তৈরি হয়েছে। কিন্তু আরও অর্থের প্রয়োজন। সে কারণেই সকলের কাছে আবেদন জানানো হচ্ছে।

ব্রিটেনের জাতীয় স্বাস্থ্য সেবা, এনএইচএস-এর জন্য় তহবিল জোগাড় করতে হারমন্ডসওয়ার্থের বাসিন্দা রাজিন্দর সিং অনলাইনে তাঁর প্রতিদিনের ব্যায়ামের ছবি প্রকাশ করছেন। ইতিমধ্যে সামাজিক মাধ্যমে তিনি ‘স্কিপিং শিখ’ হিসেবে পরিচিত হয়ে উঠেছেন।


বিভাগ : উপজীব্য


এই বিভাগের আরও