পাক সংবিধান রচনায় জটিলতায় কমেছে

আসাদুল্লাহ বাদল

21 Jan, 2020 12:32pm


পাক সংবিধান রচনায় জটিলতায় কমেছে

নয়াদিল্লী, ২০ জানুয়ারি পাকিস্তানের নতুন সংবিধান রচনায় যে জটিলতা সৃষ্টি হওয়ার আশংকা ছিল তা কিছু পরিমাণে দুরীভূত হয়েছে বলে হচ্ছে।

সম্প্রতি পশ্চিম পাকিস্তানের প্রধান রাজনৈতিক দল পিপলস পার্টির নেতা জেড এ ভুট্টো বলেন যে, তিনি “একটি সত্যিকারের যুক্তরাষ্ট্রের” সংবিধান প্রণয়নের পক্ষে। ওই সংবিধানে ‘অঙ্গরাজ্যগুলো প্রয়োজনীয় স্বায়ত্তশাসন ও ক্ষমতাদানের’ পক্ষেও ভুট্টো মত প্রকাশ করেন। সংবাদ ইউএনআই’র।

উল্লেখ্য যে, জাতীয় এসেম্বলি নির্বাচনের পূর্বে ভুট্টো কার্যত আঞ্চলিক স্বায়ত্তশাসনের বিরোধী ছিলেন। আরও উল্লেখ্য যে, নির্বাচনের পূর্বে পাক রাষ্ট্রপতি সব জয়ী দলকে সংবিধানের প্রশ্নে ঐকমত্য হতে অনুরোধ করেছিলেন।

করাচীর দৈনিক মর্নিং নিউজে ভুট্টোর মতামত প্রকাশিত হওয়ার পর ওয়াকিবহাল মহল মনে করছে, এর ফলে ভুট্টো স্বায়ত্তশাসনের প্রশ্নে আওয়ামীলীগের অনেক কাছাকাছি এসে পৌঁছেছে। স্মরণীয় যে, আওয়ামীলীগ প্রতিরক্ষা, পররাষ্ট্র ও অর্থ ব্যতিত সমস্ত দপ্তর প্রদেশগুলোর হাতে ছেড়ে দেওয়ার দাবি করে। আগামী ২১ জানুয়ারি ঢাকায় শ্রী ভুট্টো ও আওয়ামীলীগ নেতা মুজিবুর রহমানের সাক্ষাত ঘটবে।

মুজিবর বলেছেন, তার দল ছয় দফা কর্মসূচির ভিত্তিতেই সংবিধান রচনা করতে হবে।

মর্নিং নিউজ জানেিয়ছে, প্রদেশগুলির অধিকতর স্বায়ত্তশাসনের প্রশ্নে মুজিবরের সঙ্গে পার্থক্য নেই বলে ভুট্টো বলেছেন।

ভুট্টো বলেন, সংবিধান প্রণয়নের প্রশ্নে খোলা মন নিয়ে সমস্ত দলের সঙ্গে আলোচনা প্রস্তুত, এমনকি যেসব দল নির্বাচনে পরাজিত হয়েছেন তাদের সঙ্গেও।

উল্লেখ্য যে, জাতীয় পরিষদে আওয়ামীলীগ নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠ এবং পিপলস পার্টি দ্বিতীয়। পাঁচটি প্রাদেশিক এসেম্বলির মধ্যে পূর্ব পাকিস্তানে আওয়ামীলীগ সিন্ধু ও পশ্চিম পাঞ্জাবে পিপলস পার্টি নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠ।
#
যোগফলের ‘শিকড়’ মেন্যুতে গণমাধ্যমে মুক্তিযুদ্ধের খবর প্রকাশ হচ্ছে। সে সময় হয়তো নানা কারণে দেশ বিদেশের গণমাধ্যমে যেসব খবর প্রচার হয়েছে, তা জানতে পারেনি। এখনও জানার সুযোগ দুর্লভ।

এই মেন্যুর খবরগুলো অবিকৃতভাবে প্রকাশ হচ্ছে। এই শিরোনামটি ভারতের দৈনিক কালান্তরে ২২ জানুয়ারি ১৯৭১ প্রকাশ হয়। সংবাদটির সূত্র ছিল ইউএনআই। তারিখ : ২১ জানুয়ারি।

কৃতজ্ঞতা : গণমাধ্যমে বাংলাদেশের মুক্তিযুদ্ধ, ত্রয়োদশ খণ্ড, পৃষ্ঠা ২৬। যোগফল : ২১ জানুয়ারি ২০২০।


বিভাগ : শিকড়