এসএসসি পরীক্ষার ফল বদলানোর প্রতারণায় একজন গ্রেপ্তার

যোগফল প্রতিবেদক

29 May, 2020 03:35pm


এসএসসি পরীক্ষার ফল বদলানোর প্রতারণায় একজন গ্রেপ্তার
ছবি : সংগৃহীত

এসএসসি পরীক্ষার ফল বদলে দেওয়ার মতো চটকদার কথা বলে এক প্রতারক গ্রেপ্তার হয়েছে। সাইবার পুলিশ সেন্টার সিআইডির একটি বার্তা থেকে এসব তথ্য জানা গেছে। কিন্তু সিআইডি গ্রেপ্তার হওয়া ব্যক্তির নাম পরিচয় প্রকাশ করেনি।

শুক্রবার (২৯ মে ২০২০) বিকাল সোয়া তিনটায় এই তথ্য ফেসবুক পেজে প্রচার করা হয়েছে।

আগামী  শনিবার [৩১ মে ২০২০] এসএসসি পরিক্ষার ফল প্রকাশের ঘোষণার পরে থেকেই বিভিন্ন প্রতারক চক্র সক্রিয় হয়ে উঠেছে। যে সকল পরীক্ষার্থী আশানুরুপ ফল লাভে ব্যর্থ হবে তাদের টার্গেট করে এ চক্রগুলো কাজ করে থাকে। 

এ ধরনের প্রতারকরা বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে নকল একাউন্ট খুলে সেখানে বিভিন্নরকম পোস্ট দিয়ে প্রমাণ করতে চায় যে, তারা শিক্ষাবোর্ডের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা। বিভিন্ন চটকদার পোস্টের মাধ্যমে তারা উত্তরপত্র মূল্যায়ন, প্রাপ্ত নম্বর টেবুলেশন শিটে ইনপুটের বর্ণনা দেয়। অনেক ক্ষেত্রে তারা বলেও থাকে যে সে কত পরীক্ষার্থীর গ্রেড পরিবর্তন করে দিয়েছে।

ফলে এ সকল পোস্ট দেখে অনেক কোমলমতি শিক্ষার্থীই মনে করে যে, এভাবে করে হয়তো রেজাল্ট পরিবর্তন করা সম্ভব। আসলে তারা একটি প্রতারক গ্রুপের সুকৌশলে পাতা জালে নিজেদের জড়িয়ে ফেলে। যোগাযোগ শুরু হলে প্রথমত রেজাল্ট পরিবর্তনের জন্য ও পরবর্তিতে বিভিন্নভাবে ব্লাকমেইলিং এর মাধ্যমে টাকা হাতিয়ে নিয়ে স্যোসাল মিডিয়া আইডি ডিজেবল (নিস্ক্রিয়) করে গা ঢাকা দেয় এই প্রতারক চক্র।

"এভাবে প্রতারকের পাল্লায় পরে নিজেদের ভিকটিম বানাবেন না। শিক্ষাবোর্ডের উত্তরপত্র মূল্যায়ন হতে শুরু করে ফল প্রকাশের পদ্ধতির ভেতরে কোন একজন ব্যক্তি চাইলেই কারও ফল পরিবর্তন করতে পারে না।" এ ধরনের প্রতারক চক্র সম্পর্কে কারও নিকট তথ্য থেকে থাকলে তা সাইবার পুলিশ সেন্টার সিআইডিকে জানানোর জন্য বলা হয়েছে।