এন-৯৫ মাস্ক বিক্রির নামে প্রতারণায় কেরানীগঞ্জে যুবক গ্রেপ্তার

যোগফল প্রতিবেদক

29 May, 2020 04:30pm


এন-৯৫ মাস্ক বিক্রির নামে প্রতারণায় কেরানীগঞ্জে যুবক গ্রেপ্তার
গ্রেপ্তার হওয়া আসামি রহমত আলী

করোনা ভাইরাস সংক্রমণ রোধে পারসনাল সেফটিকে বলা হচ্ছে সবচেয়ে কার্যকর মাধ্যম। জনসাধারণের ভেতরে ভাল মানের মাস্ক ও করোনা ঝুঁকির মধ্যে ডিউটিরত ডাক্তার, নার্সদের জন্য ভাল মানের পিপিই ও মাস্কের একটি ব্যপক চাহিদা রয়েছে। এ চাহিদাকে পুঁজি করে এক শ্রেণির প্রতারক চক্র জনগণ ও বিভিন্ন শ্রেনীপেশার মানুষদের ভিকটিম বানিয়ে হাতিয়ে নিচ্ছে লাখ লাখ টাকা।

প্রতারক চক্র বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম যেমন: ফেসবুকে নকল অ্যাকাউন্ট খুলে অথবা বিভিন্ন অনলাইন শপিং প্লাটফরমে যেমন: বিক্রয় ডট কমে আসল এন-৯৫ মাস্ক ও অরিজিনাল পিপিই এর বিজ্ঞাপন দিয়ে থাকে। বিভিন্ন ক্রেতারাতাদের সাথে যোগাযোগ করলে এডভান্স পেমেন্টের নামে ভিকটিমদের কাছে থেকে বিভিন্ন মোবাইল ব্যাংকিং সার্ভিস ব্যবহার করে টাকা নিয়ে তাদের ব্লক করে দেয়। অনেক ক্ষেত্রে এন-৯৫ মাস্কের কথা বলে কুরিয়ার সার্ভিসের মাধ্যমে নিম্নমানের কাপড়ের মাস্ক পাঠিয়ে প্রতারণা করার ঘটনাও ঘটছে।

এমনই একটি সংবাদের প্রেক্ষিতে সাইবার পুলিশ, সিআইডির একটি বিশেষ টিম ঢাকার কেরানীগঞ্জ থেকে বৃহস্পতিবার [২৮ মে ২০২০] বিকাল পৌনে পাঁচটায় মো. রহমত আলী (৩১), পিতা মো. মদরিছ আলী, গ্রাম চকেরগ্রাম, থানা কুলাউড়া, জেলা মৌলভীবাজারকে গ্রেফতার করে।তার ব্যবহার করা ডিভাইস জব্দ করে। তার বিরুদ্ধে নিয়মিত মামলা রুজু করা হয়েছে।

সিআইডির সাইবার পুলিশ ‘অনলাইনে যে কোন প্রোডাক্ট কেনার আগে বিক্রেতা ও তার প্রোডাক্টের বিষয়টি যাচাই করে দেখার আহবান জানিয়েছেন। স্বাভাবিকের থেকেও কম দামে ভাল মানের প্রোডাক্ট দেবার অফার করলে সেটি প্রতারণা হওয়ার সম্ভবনাই বেশি বলে জানায় সিআইডি।



এই বিভাগের আরও