চুয়াত্তরের দুর্ভিক্ষের প্রেক্ষাপটে লেখা ‘ঘানি’ উপন্যাস

যোগফল ডেস্ক

23 Jan, 2020 04:04am


চুয়াত্তরের দুর্ভিক্ষের প্রেক্ষাপটে লেখা ‘ঘানি’ উপন্যাস

বইমেলায় প্রকাশ হতে যাচ্ছে কথাসাহিত্যিক রবিউল করিম মৃদুলের উপন্যাস ‘ঘানি’। বইটি প্রকাশ করযে শুদ্ধ প্রকাশ। প্রচ্ছদ এঁকেছেন চারু পিন্টু। মুদ্রিত মূল্য ৫০০ টাকা।

এর আগে তার মুক্তিযুদ্ধভিত্তিক উপন্যাস ‘জলপাই রঙের কোট’ দিয়ে পাঠকের ব্যাপক প্রশংসা কুড়িয়েছিলেন। ‘ঘানি’ তার পঞ্চম উপন্যাস।

ঘানি নিয়ে মৃদুল বলেন, ঘানি এক মর্মন্তুদ জীবন-বেদনার গল্প। নাম ঘানি হলেও এ উপন্যাসের বিস্তার তৈল ভাঙানোর ঘানি বা ঘানি কেন্দ্রিক কোনো ঘটনা সংশ্লিষ্ট নয়। এটি মূলত দুর্বিষহ এক জীবনের গল্প। জীবনকে ভেঙেচুরে নিংড়ে রস বের করে নেওয়ার গল্প ঘানি। জীবনের জাঁতাকলে পিষ্ট হয়ে কিছু মানুষের জীবনকে টেনে নেওয়ার গল্প। ঘানি লড়াইয়ের; ভাতের লড়াই, তাতের লড়াই, পেটের লড়াই, সম্ভ্রমের লড়াই, লড়াই অন্তুপুরে জন্ম লওয়া ভালোবাসাটা টিকিয়ে রাখার।

তিনি জানান, রংপুর অঞ্চলের বিস্তীর্ণ জনপদে ১৯৭৪ এর দুর্ভিক্ষের প্রেক্ষাপটে রচিত হয়েছে ঘানি। ৭৪ এর গল্প বলতে গিয়ে অবশ্যম্ভাবীভাবে ধরা দিয়েছে ৭১। মুক্তিযুদ্ধ ও দুর্ভিক্ষ ঘটনার কেন্দ্রবিন্দুতে থাকলেও ঘানি কেবল একই জায়গা আটকে থাকেনি। 

ঘানিতে মূর্ত হয়েছে জীবনের নানা টানাপোড়েন, প্রেম ও বিষাদ, প্রাপ্তি ও অপ্রাপ্তি, বিশ্বাস ও বৈরিতা। জীবন এখানে ধরা দিয়েছে এক রূঢ় বাস্তবতা নিয়ে। ঘানি নিয়ে আমি দারুণ আশাবাদী। জলপাই রঙের কোটের মতো ঘানিও নিশ্চয়ই খুব ভালোভাবে গ্রহণ করবেন পাঠক।


বিভাগ : বইপত্র