ফোকশিল্পী লায়লার জনপ্রিয়তা তুঙ্গে

আসাদুল্লাহ বাদল

25 Jan, 2020 02:35pm


ফোকশিল্পী লায়লার জনপ্রিয়তা তুঙ্গে
সুলতানা ইয়াসমিন লায়লা

লায়লা একজন ফোক গানের শিল্পী। তার পুরো নাম সুলতানা ইয়াসমিন লায়লা। ২০১২ সালে এনটিভির রিয়েলিটি শো ক্লোজ আপ ওয়ান “তোমাকেই খুঁজছে বাংলাদেশ" এর চতুর্থ মৌসুমে চ্যাম্পিয়ন মুকুট জয়ের পরে তিনি বিচারক ও পাবলিক ভোটের (এসএমএস) সবচেয়ে বেশি স্কোর পেয়ে সংবাদে এসেছিলেন।

সম্প্রতি ইউটিউবে “সখী গো আমার মন ভালা না” শিরোনামে একটি গান ২ কোটি বার দেখা হয়েছে। চলতি বছর ১৫ জানুয়ারি “নয়া বাড়ি”  শিরোনামে আর একটি গান ১০ দিনে ৩৫ লাখ বার দেখা হয়েছে। এটি ময়মনসিংহ গীতিকা নামে পরিচিত। 

লায়লা যোগফলকে জানিয়েছেন, তিনি ৩০টি মৌলিক গান করেছেন। তিনি নিজেকে মূলত ফোক গানের শিল্পীই দাবি করেন। বিভিন্ন ওস্তাদের অনেক গান করেছেন তিনি। এতে এসব গানের প্রকৃত সংখ্যা তিনি বলতে পারেননি। তার অধিকাংশ গানে আঞ্চলিকতার টান রয়েছে। আবার তার গলায়ও বিশেষত্ব রয়েছে।

লায়লা বাংলাদেশের রাজশাহী বিভাগের নাটোর জেলার বড়াইগ্রাম উপজেলার মহিষবাঙ্গা গ্রামে জন্ম নেন। তার পিতার নাম মো. শফিকুল ইসলাম মৃধা ও মাতার নাম আসমা বেগম। তার শৈশব সময়টি জন্মস্থানে পরিবারের সাথে কাটিয়েছে।

লায়লা তার বড়াইগ্রাম উপজেলার মৌখড়া উচ্চ বিদ্যালয় থেকে ২০১০ সালে মাধ্যমিক বিদ্যালয় সার্টিফিকেট (এসএসসি) পাস করেছেন। ২০১২ সালে বনপাড়া ডিগ্রি কলেজ থেকে এইচএসসি পাস করেছেন। ক্লোজ আপ ওয়ান ২০১২ প্রতিযোগিতায় অংশ নেওয়ার কারণে তিনি স্নাতক ডিগ্রির জন্য ভর্তি হতে পারেননি। পরে তিনি স্নাতক ডিগ্রি অর্জনের জন্য ঢাকার একটি বিশ্ববিদ্যালয় ভর্তি হন।

লায়লা শৈশব থেকেই সংগীত পরিবেশে বড় হয়েছে। তিনি তাঁর পিতা শফিকুল ইসলাম মৃধার অনুপ্রেরণায় সংগীত অঙ্গণে এসেছেন। তার পিতাও লোক গানের শিল্পী। ওই প্রতিযোগিতার চ্যাম্পিয়ন মুকুট জয়ের পরে, সঙ্গীত শিল্পে অনেক জনপ্রিয় গান গাইছেন।

মাকে নিয়ে একটি আবেগঘন গান শ্রোতাদের মন বিশেষভাবে আকর্ষণ করেছেন লায়লা। সর্বশেষ ময়মনসিংহ জেলার ভালুকায় একটি গানের অনুষ্ঠানে অংশ নিয়েছেন লায়লা। 

‘সখীগো আমার মন ভালা না’ গানটি ইউটিউবে সবেচেয়ে বেশি জনপ্রিয়তা পেয়েছে লায়লার। এটি অনেকটা রিয়েলিটি শোয়ের পরে তুঙ্গে অবস্থান।


বিভাগ : বায়োস্কোপ