গার্মেন্টস শ্রমিকদের পাওনা আদায়ের আহ্বান মার্কিন-বাংলাদেশি ইউটিউব তারকার

যোগফল রিপোর্ট

02 Jul, 2020 01:43am


গার্মেন্টস শ্রমিকদের পাওনা আদায়ের আহ্বান মার্কিন-বাংলাদেশি ইউটিউব তারকার
ছবি : সংগৃহীত

করোনা মহামারি চলাকালীন কার্যাদেশ বাতিল বা স্থগিতাদেশ ও চালান বিলম্বিত হওয়ায় কয়েক লাখ বাংলাদেশি পোশাক শ্রমিক অনাহারে থাকায় বিশ্বের বড় বড় ব্র্যান্ডগুলোকে পাওনা পরিশোধ (পে-আপ) করার আহ্বান জানিয়েছেন বাংলাদেশ-আমেরিকান ইউটিউব স্টার নাবিলা নূর।

ইউএনবি জানায়, মঙ্গলবার তিনি তার ভেরিফাইড ইনস্টাগ্রাম পেজে জরুরি এক ভিডিয়ো বার্তায় এখনই সব বড় বড় ব্র্যান্ডকে তাদের কাছ থেকে পাওনা পরিশোধ করার কথা বলেন। দাবি সমর্থন করে তার ফ্যান ও ফলোয়ারদের এ তথ্য ছড়িয়ে দেওয়ার আহ্বানও জানান তিনি।

ওই পোস্টে তিনি লেখেন, এখনই বাংলাদেশি পোশাক শ্রমিক শোষণ বন্ধ করতে হবে। বিশ্বের বড় ব্র্যান্ডগুলোর এখনই তাদের কাছ থেকে পাওনা বকেয়াগুলো পরিশোধ না করায় ৪১ লাখ বাংলাদেশি পোশাক শ্রমিক অনাহার ও গৃহহীন হয়ে পরার হুমকির মুখে পড়েছেন।

বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ) সভাপতি রুবানা হকের দাবি, তৈরি পোশাক খাতের প্রায় ৩১৫ কোটি ডলারের কার্যাদেশ বাতিল বা স্থগিত হয়ে পড়েছে। 

বাতিল হয়ে যাওয়া কার্যাদেশের প্রায় ৪৮ শতাংশ আবারও ফিরিয়ে আনার বিষয়ে আলোচনা করেছে বিজিএমইএ। তবে অর্থ প্রদানের শর্ত তাদের কাছে এখনও অস্পষ্ট।

মঙ্গলবার এ নিয়ে নাবিলা নূর তার ভিডিয়ো বার্তা প্রকাশের পরে এখন পর্যন্ত প্রায় ১০ লাখ ফ্যান ও ফলোয়ার ভিডিয়োটি দেখেছেন।

তিনি তার সকল ফ্যানদের ফ্যাশন ইন্ডাস্ট্রি, গার্মেন্টস শ্রমিকদের শোষণ এবং এই শোষণের জন্য দায়ী ব্র্যান্ডগুলো সম্পর্কে জানার অনুরোধ করেন। সেইসাথে শ্রমিকদের ‘কম দাম’ নিজেদের প্রতিপত্তি বাড়ানোর ব্র্যান্ডগুলো সম্পর্কে আরও জানার আহ্বান জানান।

তিনি বলেন, ‘গার্মেন্টস শ্রমিকদের কষ্টের বিনিময়েই কম দামে বিশাল চুরি ও বেশি দামের পোশাক তৈরি হয়।’

নাবিলা নূর ভিডিয়োটিতে এর সাথে যুক্ত ব্র্যান্ডের একটি তালিকাও দেখিয়েছেন এবং তাদের ট্যাগ করে দিয়েছেন। যাতে বাংলাদেশের গার্মেন্টস শ্রমিকদের যারা বঞ্চিত করছে এবং তাদের অপব্যবহার সম্পর্কে মানুষ জানাতে পারে।

এসব সংস্থা ও ব্র্যান্ডলোর ক্ষতি না করে নাবিলা নূর তার নিজের অবস্থান ও উদ্দেশ্যকে স্পষ্টভাবে তুলে ধরেছেন। তিনি সচেতনতা বাড়াতে ও সত্যিকারের পরিবর্তনের জন্য এ পদক্ষেপ নিয়েছেন বলে জানান।

টুইটারে নূর তার ফ্যানদের @kimkardashian, @kyliejenner, @kourtneykarshian, @kendalljenner, @khloekardashian + Kanye West  পোস্টে এ বিষয়গুলো তুলে ধরার কথা বলেছেন্

বাংলাদেশি কর্মীদের পাওনা অর্থ যথাযথভাবে প্রদান করার বিষয়ে আওয়াজ তুলে নূর বলেন, পাওনা পরিশোধ না করার তালিকায় থাকায় গ্যাপের সঙ্গে ক্যানি’স অংশীদারের বিষয়টি হতাশাজনক।

তিনি তার ফ্যানদের উল্লেখিত কোম্পানি ও ব্র্যান্ড @gap @jcpenney @walmart @primark @forever21 @peacocks_fashion @bestseller.com @levis @rossdressforless @ca @sears @topshop @burton_menswear @kohls @urbanoutfitters @freepeople @anthropologie @childrensplace @liandfung @mothercareuk যারা এ পরিস্থিতি তৈরির জন্য দায়ী তাদের ট্যাগ করার পাশাপাশি সেই সকল ব্র্যান্ডের নজরেও বিষয়টি তুলে ধরার অনুরোধ করেছেন।

ফ্যাশন শিল্প এবং সহায়ক সংস্থা #পে-আপ আন্দোলন (#PayUp movement) এর আপডেট সম্পর্কে আরও জানতে @whomade.yourclothes, @remakeourworld  এবং @cleanclothescampaign ভিজিট করার আহ্বান জানান।

ফ্যাশন শিল্পে শোষণের বিরুদ্ধে এ লড়াইয়ে তিনি যে তথ্য ও পরিসংখ্যান শেয়ার করেছেন তা বিশ্বাস্যযোগ্য সূত্র থেকে পাওয়া বলে নিশ্চিত করেছেন নাবিলা নূর।

এ ইউটিউব স্টার বলেন, আমি বিশ্বাস করি আমরা একসাথে থাকলে বাস্তব, শক্তিশালী পরিবর্তন আনতে পারব। সচেতনতা বাড়ানোর মাধ্যমে এর শুরু হয়েছে।


বিভাগ : ভিনদেশ