করোনাভাইরাস

উহানের ভ্যাকসিন ডেভেলপমেন্ট সেন্টার সম্পন্ন

হুয়ালং ইয়ান

04 Jul, 2020 06:48am


উহানের ভ্যাকসিন ডেভেলপমেন্ট সেন্টার সম্পন্ন
হুয়ালং ইয়ান

বুধবার [১ জুলাই ২০২০] চীনের হুবেই প্রদেশের উহান শহরে একটি কোভিড ১৯ ভ্যাকসিন ডেভেলপমেন্ট ল্যাব এবং একটি ভ্যাকসিন প্রোডাকশন ডিপার্টমেন্ট সমন্বিত একটি মেডিক্যাল কমপ্লেক্স সম্পন্ন হয়েছে । প্রতি বছর প্রায় ১০০ মিলিয়ন ডোজ ভ্যাকসিন উৎপাদন হবে বলে আশা করা হচ্ছে ।

চীন ন্যাশনাল ফার্মাসিউটিক্যাল গ্রুপ (সিনোফার্ম) এর উহান ইনস্টিটিউট অফ জৈবিক পণ্যগুলির অধীনে কমপ্লেক্সটি, নিষ্ক্রিয় কোভিড ১৯ ভ্যাকসিনের জন্য বড় মাপের উৎপাদন ক্ষমতা রয়েছে এবং ভ্যাকসিন এবং অন্য উচ্চ প্যাথোজেনিক ভাইরাসের গবেষকদের হোস্ট করতে পারে ।

নির্মাণ ব্যবস্থাপক ইয়াং গ্যাং, যিনি আগে দুইটি মেকশিফট হাসপাতাল-হংসান এবং লেইশেনশান ১০ দিনের মধ্যে-নির্মাণে অংশগ্রহণ করেছিলেন। তিনি বলেছেন, নির্মাণ ৪০০ জনের বেশি শ্রমিকের প্রচেষ্টায় চার মাস আগে সময়সূচির কাজ শেষ হয়েছে ।

ইয়াং-এর মতে, বিল্ডিংগুলির সমস্ত সীমগুলি শক্তভাবে সিল করা হয়েছে এবং ক্ষতিকর পদার্থের লিকেজ প্রতিরোধ করার জন্য নির্মাণের সময় একটি উন্নত ভেন্টিলেশন সিস্টেম স্থাপন করা হয়েছিল ।

′′ কমপ্লেক্সের সমাপ্তির হল নিষ্ক্রিয় কোভিড ১৯ ভ্যাকসিন গণ উৎপাদনের জন্য একটি ক্লারিয়ন কল । আমি আশা করি গ্রুপটি ভ্যাকসিন উৎপাদন গতি বৃদ্ধি করতে এবং যত তাড়াতাড়ি সম্ভব মার্কেটে রাখার এই সুযোগ গ্রহণ করবে," হুবেই এর ভাইস-গভর্নর কাও গুয়াংজিং বুধবার সমাপ্তির চিহ্নিত করার একটি অনুষ্ঠানে বলেছেন ।

চীনা অ্যাকাডেমি অফ সায়েন্সের অধীনে সিনোফার্ম এবং উহান ইনস্টিটিউট অফ ভাইরোলজি দ্বারা তৈরি নিষ্ক্রিয় ভ্যাকসিন প্রার্থী গত ১২ এপ্রিল ক্লিনিকাল পরীক্ষা শুরু করেছে ।

চাইনিজ অ্যাকাডেমি অফ ইঞ্জিনিয়ারিংয়ের একজন শিক্ষাবিদ ওয়াং জুনযি বলেছেন নিষ্ক্রিয় ভ্যাকসিন, যা রোগ প্রতিরোধ প্রতিক্রিয়ার উন্নতির জন্য মৃত প্যাথোজেনিক মাইক্রোঅর্গানাইজম ব্যবহার করে, একটি পরিণত উৎপাদন প্রক্রিয়া, নিয়ন্ত্রণযোগ্য গুণমান এবং সুরক্ষার ব্যাপক পরিসীমা আছে।

ওয়াং-এর মতে, সাম্প্রতিক বছরগুলিতে নিষ্ক্রিয় ভ্যাকসিনগুলির গবেষণার জন্য দেশটি একটি কঠিন ভিত্তি স্থাপন করেছে । ইনফ্লুয়েঞ্জা এবং পোলিয়ো এর মত রোগের বিরুদ্ধে লড়াইয়ে নিষ্ক্রিয় ভ্যাকসিনগুলি ব্যাপকভাবে ব্যবহৃত হয়েছে ।

সিনোফার্ম সম্প্রতি ঘোষণা করেছিল যে নিষ্ক্রিয় ভ্যাকসিন প্রার্থী তারা তৈরি করেছিল যে তারা চীনে ফেজ প্রথম এবং দ্বিতীয় ক্লিনিকাল পরীক্ষা সম্পন্ন করেছিল এবং এটি তৃতীয় পর্যায় শুরু করেছে গত ২৪ জুন।

সিনোফার্ম ঘোষণা করেছিল যে ফেজ প্রথম এবং দ্বিতীয় পরীক্ষার ফল একটি ভাল সুরক্ষা রেকর্ড দেখিয়েছিল এবং দ্বিগুণ-ব্লাইন্ড ক্লিনিকাল পরীক্ষার পরে কোনো মারাত্মক প্রতিকূল প্রতিক্রিয়া দেখা গিয়েছিল না, এবং যারা ভ্যাকসিন পেয়েছেন তারা সব উচ্চমাত্রার অ্যান্টিবডি তৈরি করেছিল ।

সিনোফার্ম অনুযায়ী, বেইজিংয়ের গোষ্ঠীর অধীনে আর একটি উৎপাদন বিভাগও সম্পন্ন হয়েছে এবং প্রতি বছর প্রায় ১২০ মিলিয়ন ডোজ ভ্যাকসিন উৎপাদন করবে বলে আশা করা হচ্ছে। সূত্র: ফেসবুক ওয়াল।

হুয়ালং ইয়ান: কাউন্সেলর ও ডেপুটি চিফ, চীনা দুতাবাস,ঢাকা বাংলাদেশ।


বিভাগ : শিকড়