মালয়েশিয়ায় গ্রেপ্তার হওয়া রায়হান কবিরের মুক্তি দাবি

যোগফল প্রতিবেদক

29 Jul, 2020 07:59pm


মালয়েশিয়ায় গ্রেপ্তার হওয়া রায়হান কবিরের মুক্তি দাবি
ছবি : সংগৃহীত

মালয়েশিয়ায় গ্রেপ্তার হওয়া অভিবাসী শ্রমিক রায়হান কবিরের মুক্তি ও অভিবাসী কর্মীর প্রতি  বৈষম্যমূলক আচরণ এবং নির্যাতন বন্ধের দাবিতে মানববন্ধন করেছে বাংলাদেশ নারী শ্রমিক কেন্দ্র (বিএনএসকে)। একই দাবিতে পররাষ্ট্রমন্ত্রীর কাছে স্মারকলিপি দিয়েছে তারা। 

বুধবার [২৯ জুলাই ২০২০] ঢাকার জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন শেষে এ স্মারকলিপি প্রদান করে তারা। মালয়েশিয়ায় অভিবাসী শ্রমিকদের ওপর নির্যাতন বিষয়ে কাতারভিত্তিক নিউজ চ্যানেল আল জাজিরায় প্রচার হওয়া একটি অনুসন্ধানী প্রতিবেদনে সাক্ষাৎকার দেওয়ায় বাংলাদেশি অভিবাসী শ্রমিক রায়হান কবিরকে গ্রেপ্তার করে সেদেশের পুলিশ।

বাংলাদেশ শ্রমিক অধিকার ফোরাম এর সভাপতি আবুল হোসাইনের পরিচালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন, বিএনএসকে-এর নির্বাহি পরিচালক সুমাইয়া ইসলাম, বাংলাদেশ টেক্সটাইল গার্মেন্টস ফেডারেশনের সাধারণ সম্পাদক তপন সাহা, বাংলাদেশ-ভারত সংহতি পরিষদের সভাপতি বাচ্চু মিয়া, রায়হানের চাচা দেলওয়ার হোসেন, আইআইডি-এর প্রধান নির্বাহি সাঈদ আহমেদ, বিলস এর খোরশেদ আলম, ওকাপ এর সুপ্রিয়া, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের বুলবুল আহমেদ, বাংলাদেশ কৃষক ফেডারেশনের বদরুল আলম, বাংলাদেশ শ্রমিক অধিকার ফোরামের সভাপতি জাকির হোসেন, মালয়েশিয়া থেকে প্রত্যাগত অভিবাসী জাকারিয়া, মোবারক, ইসহাক। মানববন্ধনে ব্র্যাক, বোমসা ও ওয়ারবি ফাউন্ডেশসহ ৬৪টি সংগঠনের প্রতিনিধিরা অংশ নেন।

এতে বক্তারা বলেন, শুধুমাত্র সাক্ষাৎকার প্রদান করায় তার ওয়ার্ক পারমিট বাতিল করা হয়েছে। তাকে অবৈধভাবে গ্রেপ্তার করা আন্তর্জাতিক মানবাধিকার পরিপন্থী এবং একজন অভিবাসী কর্মীর ওপর মারাত্মকক জুলুম ও আইনের খেলাপ।  তারা রায়হান কবিরের অবিলম্বে মুক্তি, অভিবাসী শ্রমিকদের প্রতি সকল বৈষম্যমূলক আচরণ ও নির্যাতন বন্ধের দাবি জানিয়ে প্রয়োজনীয় ও সময়োপযোগী ব্যবস্থা গ্রহণের জন্য সরকারের প্রতি আহ্বান জানান। একইসঙ্গে অভিবাসী কর্মীর মর্যাদা ও ন্যায়বিচার, নিরাপত্তা, মতপ্রকাশের স্বাধীনতা নিশ্চিত করতে সকল প্রকার অন্যায় নিপীড়ন, নির্যাতন বন্ধে এবং সুরক্ষিত মানবাধিকার রক্ষার্থে সক্রিয় ভূমিকা পালনের জন্য সরকারে প্রতি জোর দাবি জানান।

মানববন্ধন শেষে বিএনএসকে-এর নির্বাহি পরিচালক সুমাইয়া ইসলামের নেতৃত্বে বাংলাদেশ শ্রম অধিকার ফোরাম-এর জাকির হোসাইন এবং ওকাপের সুপ্রিয়া পররাষ্ট্রমন্ত্রী বরাবর একটি স্মারকলিপি প্রদান করেন।


বিভাগ : উপজীব্য


এই বিভাগের আরও