সংবিধান রচনা নিয়ে ভুট্টো মুজিবের বৈঠক শুরু

আসাদুল্লাহ বাদল

28 Jan, 2020 01:29pm


সংবিধান রচনা নিয়ে ভুট্টো মুজিবের বৈঠক শুরু
মুজিব ভুট্টো

নয়াদিল্লী, ২৭ জানুয়ারি (ইউ এন আই) পাক সংবিধান রচনায় পৌছানোর জন্য আজ পাকিস্তানের দুটি প্রধান রাজনৈতিক দলের নেতৃবৃন্দ এক বৈঠকে মিলিত হয়েছেন।

দুই দলের নেতৃত্ব করছেন পিপলস পার্টির চেয়ারম্যান জুলফিকার আলী ভুট্টো ও আওয়ামী লীগের নেতা শেখ মুজিবর রহমান। ঢাকায় বৈঠক চলছে। ঢাকা রেডিয়ো বলেছে, বন্ধুত্বপূর্ণ আবহাওয়ায়  আলোচনা চলবে।

বৈঠকে যোগদানের জন্য আজ ভুট্টো করাচী থেকে ঢাকায় মুজিবের বাস গৃহে পৌঁছলে পাকিস্তানের ন্যাশনাল এসেম্বলির নিরস্কুশ সংখ্যাগরিষ্ঠ দলের নেতা শেখ মুজিবর তাকে উষ্ণ অভ্যর্থনা জানান এবং আওয়ামী লীগের অন্য নেতাদের সঙ্গে পরিচয় করে দেন। প্রত্যুত্তরে ভুট্টো ও তার দলের অন্য নেতাদের সঙ্গে মুজিবের আলাপ করিয়ে দেন।

তেজগাঁও বিমান ঘাটিতে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে ভুেট্টা সংবিধানের প্রশ্নে ঐক্যমতের উপর জোর দিয়ে বলেন, আশা করবো সংখ্যাগরিষ্ঠ দলের নেতা শ্রী রহমান সংখ্যালঘিষ্ঠের মর্যাদা বজায় রাখবেন। কারণ যুক্তরাষ্ট্রীয় সংবিধানে সংখ্যালঘিষ্ঠের মতামতের মূল্য যেমন প্রচুর, তেমন ঐক্যমতেরও প্রয়োজন।
#
যোগফলের ‘শিকড়’ মেন্যুতে গণমাধ্যমে মুক্তিযুদ্ধের খবর প্রকাশ হচ্ছে। সে সময় হয়তো নানা কারণে দেশ বিদেশের গণমাধ্যমে যেসব খবর প্রচার হয়েছে, তা জানতে পারেনি। এখনও জানার সুযোগ দুর্লভ।

এই মেন্যুর খবরগুলো বানান সংশোধন করে অবিকৃতভাবে প্রকাশ হচ্ছে। এই শিরোনামটি ভারতের দৈনিক কালান্তরে ২৮ জানুয়ারি ১৯৭১ প্রকাশ হয়।


বিভাগ : শিকড়