নিবন্ধন তালিকার অধিকাংশ পোর্টাল পেশাদার নয়

যোগফল ডেস্ক

04 Aug, 2020 07:31am


নিবন্ধন তালিকার অধিকাংশ পোর্টাল পেশাদার নয়
ছবি : সংগৃহীত

সংবাদ প্রতিদিন টুয়েন্টিফোর ডটকম। বৃহস্পতিবার তথ্য মন্ত্রণালয় প্রকাশিত অনলাইন নিউজ পোর্টাল নিবন্ধনের জন্য প্রাথমিক অনুমোদন পাওয়া ৪৪টির মধ্য এক নম্বরে। সাইটটি বৃহস্পতিবার রাত এগারোটায় সময় ভিজিট করে দেখা গেল ২৯ জুলাই আপলোড করা নিউজ। পুলিশের লিফলেট বিতরণের নিউজটি মাত্র ৩ লাইনের। এছাড়া একইদিন নরসিংদী চেম্বার ও লালমনিরহাটের বিএনপি নেতার মৃত্যুর খবর রাখা হয়েছে লিডে। ২৮ জুলাই পপুলারে ভুল চিকি‍‍ৎসায় রোগী মৃত্যুর অভিযোগের নিউজটিও লিডে রয়েছে।

তবে রাত একটার দিকে ঢুকে দেখা গেল অনলাইন নিবন্ধন প্রাপ্তির নিউজটি আপলোড করা হয়েছে। তবে পুরো নিউজটিই জাগো নিউজ টুয়েন্টিফোরে প্রকাশিত নিউজটির হুবহু কপি পেস্ট। হেডলাইন থেকে শুরু করে দাঁড়ি কমা পর্যন্ত সব।

টাইম বাংলা নিউজ ডটকম আছে তালিকার দ্বিতীয়তে। পোর্টালটিতে প্রায় আড়াইমাস ধরে কোনো নিউজ আপলোড হয় না। লিডে রয়েছে '১৫ মে পর্যন্ত ছুটির মেয়াদ বাড়বে: প্রধানমন্ত্রী', 'ক্ষুদ্র ও কুটির শিল্প খুলে দেয়া হবে: প্রধানমন্ত্রী', করোনায় প্রাণ গেল আরও এক পুলিশ সদস্যের'। এসব নিউজ আপলোড করা হয়েছে ২ মে।

ইউনাইটেড নিউজ টুয়েন্টিফোর নিবন্ধনের অনুমতি প্রাপ্ত চতুর্থ নিউজ পোর্টাল। ভিজিট করে দেখা গেছে শুরুতেই রয়েছে শীর্ষ সংবাদ নামে একটি অপশন। সেখানে রাত বারোটা পর্যন্ত দেখা গেছে ১০ জুলাই, ২ জুলাই, ২৩ জুন, ১৭ জুন, ৯ জুন আপলোড করা কন্টেন্ট। তবে রাত একটার পরে নিবন্ধন প্রাপ্তির সংবাদটি শীর্ষ সংবাদ সেকশনের সবশেষ নিউজ হিসেবে আপলোড করা হয়। এটিও বেশিরভাগই জাগো নিউজে আপলোড সংবাদের সঙ্গে সাদৃশ্যপূর্ণ।

ইপি-বিডি ডটকম এনার্জি ও জ্বালানি বিষয়ক ম্যাগাজিনের পোর্টাল। এখানেও নিয়মিত কন্টেন্ট থাকে দেখা যায়নি। লিডে থাকা ৪টি আইটেমের মধ্যে ২৯ জুলাই, ২৮ জুলাই, ২৩ জুলাই আপলোড দেওয়া কন্টেন্ট রয়েছে।

এমনি অসংখ্য পোর্টাল নিবন্ধন তালিকায় রয়েছে যাদের তেমন পারিচিতি ও গ্রহণযোগ্যতা নেই। পেশাদারত্ব বজায় রেখে সংবাদ পরিবেশনের সুনাম নেই অনেকের।

নিবন্ধন তালিকায় মানসম্পন্ন নিউজ পোর্টাল অল্প কয়েকটি। অনুমতি প্রাপ্ত ৪৪টির মধ্যে অনলাইন পোর্টাল রয়েছে ৩৪টি। এ তালিকায় রয়েছে বাংলা ট্রিবিউন, সংবাদ প্রতিদিন২৪ ডটকম, টাইম বাংলা নিউজ ডটকম, বিডি২৪ লাইভ ডটকম, ইউনাইটেড নিউজ ২৪ ডটকম, নিরাপদ নিউজ ডটকম, ইপি-বিডি ডটকম, দ্য মেইল বিডি ডটকম, ইউ ৭১ নিউজ ডটকম, কারেন্ট নিউজ ডটকম ডটবিডি, লেটেস্ট নিউজ বিডি ডটকম, সময়ের চিত্র ডটকম, বার্তা৭১ ডটকম, দ্য রিপোর্ট ২৪ ডটকম, নিউজ জার্নাল২৪ ডটকম, আওয়ার নিউজ বিডি ডটকম, ওমেনআই২৪ ডটকম, গ্রিনওয়াচ বিডি ডটকম, সিনিউজ ভয়েসডটকম, এবিনিউজ২৪ ডটকম, আওয়ার নিউজ২৪ ডটকম, বিডিলাইভ ২৪ ডটকম, বাংলাদেশ২৪ অনলাইন ডটকম, উত্তরণ বার্তা ডটকম, জাগো বার্তা ডটকম, হট নিউজ২৪ বিডি ডটকম, শেয়ার নিউজ২৪ ডটকম, জাগোনিউজ ডটকম, বার্তা বাজার ডটকম, রাইজিং বিডি ডটকম, ঢাকা ডিপ্লোমেট ডটকম, বিডি মর্নিং ডটকম, বিবার্তা ২৪ ডটনেট এবং জুম বাংলা ডটকম।

এছাড়া দৈনিকগুলোর মধ্যে সমকাল, ফাইনান্সিয়াল এক্সপ্রেস, বণিক বার্তা, ভোরের কাগজ, দিনের শেষে, ঢাকা ট্রিবিউন, ভোরের পাতা রয়েছে।

তালিকায় নাম নেই বেশ কিছু শীর্ষ দৈনিকের ও অনলাইনের। এগুলো হলো ইত্তেফাক, প্রথম আলো, যুগান্তর, কালেরকণ্ঠ, বাংলাদেশ প্রতিদিন, দেশ রূপান্তর, মানবজমিন, ডেইলি স্টার, নয়া দিগন্ত, বিডি নিউজ ২৪, বাংলা নিউজ ২৪, সারা বাংলা, বার্তা ২৪ সহ উল্লেখযোগ্য নিউজ সাইট। মুক্তবাক।


বিভাগ : মুক্তমত


এই বিভাগের আরও