রায়হান কবিরের বিরুদ্ধে অভিযোগ আনতে পারেনি মালয়েশিয়ার পুলিশ

যোগফল রিপোর্ট

20 Aug, 2020 07:12am


রায়হান কবিরের বিরুদ্ধে অভিযোগ আনতে পারেনি মালয়েশিয়ার পুলিশ
ছবি : সংগৃহীত

আল-জাজিরায় দেওয়া সাক্ষাৎকারের কারণে মালয়েশিয়ায় গ্রেপ্তার বাংলাদেশি তরুণ রায়হান কবিরের বিরুদ্ধে কোনো অভিযোগ আনতে পারেনি দেশটির পুলিশ। তাই আশা করা হচ্ছে দ্রুতই তাকে বাংলাদেশে ফেরত পাঠানো হবে। বুধবার [১৯ আগস্ট ২০২০] রায়হানের আইনজীবীরা এ খবর নিশ্চিত করেন।

তাকে গত ২৪ জুলাই গ্রেপ্তার করা হয়েছিল। এর আগে দুই সপ্তাহ তিনি পালিয়ে ছিলেন। গ্রেপ্তারের পর ১৪ দিনের রিমান্ডে নেওয়া হয় রায়হানকে। রায়হানের আইনজীবী সুমিতা শান্তিনি কিষনা বলেন, রায়হানের বিরুদ্ধে মালয়েশিয়ায় কোনো অভিযোগ গঠন করা হয়নি। ইমিগ্রেশন পুলিশ তাকে বাংলাদেশে ফেরত পাঠোনোর সিদ্ধান্ত নিয়েছে।

এখন তার করোনা পরীক্ষা করা হবে। এ সপ্তাহেই তিনি বাংলাদেশে ফিরে আসবে বলে আশা করা হচ্ছে।

এর আগে গত ৫ আগস্ট মালয়েশিয়ার ইমিগ্রেশন বিভাগের মহাপরিচালক খায়রুল দিজাইমি দাউদ সংবাদ সম্মেলনে বলেছিলেন, মালয়েশিয়া থেকে বাংলাদেশের পরবর্তী ফ্লাইট যাবে ৩১ আগস্ট। সেই ফ্লাইটে তাকে পাঠানো হবে। রায়হান আর মালয়েশিয়া ফিরতে পারবেন না। কারণ তাকে কালো তালিকাভুক্ত করা হবে।

স্মরণীয়, গত ৩ জুলাই আল-জাজিরার ‘লকডআপ ইন মালয়েশিয়ান লকডাউন-১০১ ইস্ট’ শীর্ষক এক অনুসন্ধানী প্রতিবেদনে রায়হানের একটি মন্তব্য প্রকাশিত হয়। তাতে মালয়েশিয়ায় থাকা প্রবাসী শ্রমিকদের প্রতি দেশটির সরকারের নিপীড়নমূলক আচরণের বিষয়টি উঠে আসে। প্রতিবেদনে অভিবাসীদের আটক ও কারাগারে পাঠানোর মাধ্যমে মালয়েশিয়া সরকার বৈষম্যমূলক আচরণ করছে বলে বক্তব্য দেন রায়হান কবির। এই ঘটনায় ক্ষুব্ধ হয়ে মালয়েশিয়ার পুলিশ তার বিরুদ্ধে সমন জারি করে।


বিভাগ : অভিবাসন


এই বিভাগের আরও