বিশ্বের সেরা অর্থমন্ত্রী মুস্তফা কামাল

যোগফল প্রতিবেদক

02 Jan, 2020 07:59am


বিশ্বের সেরা অর্থমন্ত্রী মুস্তফা কামাল
অর্থমন্ত্রী মুস্তফা কামাল

বিশ্বের সেরা অর্থমন্ত্রী হিসেবে বাংলাদেশের অর্থমন্ত্রী আ. হ. ম. মুস্তফা কামালকে ‘গ্লোবাল ফিন্যান্স মিনিস্টার অব দ্য ওয়ার্ল্ডে’ ভূষিত করা হয়েছে। যুক্তরাজ্যভিত্তিক ফাইন্যান্সিয়াল টাইমস গ্রুপের মাসিক ম্যাগাজিন ‘দ্য ব্যাংকার’ পত্রিকা ২০২০ সালের জন্য ‘ফিন্যান্স মিনিস্টার অব দ্য ইয়ার ফর এশিয়া-প্যাসিফিক অ্যান্ড গ্লোবাল অ্যাওয়ার্ড ২০২০’-এ তাকে ভূষিত করে। বৃহস্পতিবার (২ জানুয়ারি) অর্থ মন্ত্রণালয় থকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব কথা জানানো হয়।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর আওয়ামী লীগ সরকারের অর্থ মন্ত্রণালয়ের দায়িত্ব পান আ. হ. ম. মুস্তফা কামাল। এর আগে তিনি পরিকল্পনামন্ত্রীর দায়িত্ব পালন করেন।

‘দ্য ব্যাংকার’ পত্রিকাটি ১৯২৬ সাল থেকে প্রকাশিত হচ্ছে, যা পৃথিবীর ব্যাংকিং সেক্টরের ইন্টেলিজেন্স হিসেবে খ্যাত। তারা ‘ফাইন্যান্স মিটিস্টার অব দ্য ইয়ার’ পুরস্কারটি ২০০৪ সাল থেকে প্রচলন করেছে।

সারা বিশ্বের অর্থমন্ত্রীদের আর্থিক খাতে গতিশীলতা আনা-সহ দীর্ঘমেয়াদি উন্নয়ন নিশ্চিতকরণে গৃহীত পদক্ষেপ বিবেচনা করে সার্বিক বিবেচনায় এ পুরস্কারে ভূষিত করা হয়। এশিয়া-প্যাসিফিক, আমেরিকা, আফ্রিকা, মধ্যপ্রাচ্য ও ইউরোপ, এই পাঁচটি অঞ্চল থেকে পাঁচ জন অর্থমন্ত্রীকে এবং তাদের মধ্য থেকে একজনকে বিশ্বের মধ্যে শ্রেষ্ঠ অর্থমন্ত্রী হিসেবে ঘোষণা করা হয়।

গত বছর এ পুরস্কারে ভূষিত হন ইন্দোনেশিয়ার অর্থমন্ত্রী, তার আগের বছর ভারতের সাবেক অর্থমন্ত্রী অরুণ জেটলি। ২০১৭ সালে আর্জেন্টিনার অর্থমন্ত্রী ‘ফাইন্যান্স মিটিস্টার অব দ্য ইয়ার’ হয়েছিলেন।

আ. হ. ম. মুস্তফা কামাল ১৯৪৭ সালের ১৫ জুন জন্মগ্রহণ করেন। তিনি বাংলাদেশের প্রখ্যাত রাজনীতিবিদ ও ক্রিকেট সংগঠক। বাংলাদেশের জাতীয় সংসদে কুমিল্লা-১০ সংসদীয় আসন থেকে বাংলাদেশ আওয়ামী লীগের নির্বাচিত সংসদ সদস্য। এছাড়া মুস্তফা কামাল ২০১৪-১৫ মেয়াদে আইসিসির সভাপতির দায়িত্ব পালন করেন। পেশায় চার্টার্ড অ্যাকাউনট্যান্ট আ.হ.ম. মুস্তফা কামাল এ পর্যন্ত চারবার জাতীয় সংসদে প্রতিনিধিত্ব করেন। এর আগে অর্থ মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতির দায়িত্ব পালন করেন তিনি।


বিভাগ : উন্নয়ন


এই বিভাগের আরও