করোনাভাইরাস

বিশ্বে করোনায় প্রাণ হারোলো ৮ লাখ

যোগফল রিপোর্ট

23 Aug, 2020 08:11am


বিশ্বে করোনায় প্রাণ হারোলো ৮ লাখ
ছবি : সংগৃহীত

বিশ্বে করোনাভাইরাসে সংক্রমিত হয়ে প্রাণ হারানো মানুষের সংখ্যা আট লাখ ছাড়িয়েছে। জনস হপকিনস ইউনিভার্সিটির তথ্য অনুযায়ী, বিশ্বের ১৮৮টি দেশ ও অঞ্চলে এই ভাইরাস ছড়িয়েছে।

শনিবার [২২ আগস্ট ২০২০] রাত এগারোটায় প্রাণহানির এই সংখ্যা আট লাখ এক হাজার জন। এর বিপরীতে করোনায় বিশ্বে সংক্রমিত শনাক্ত ব্যক্তির সংখ্যা ২ কোটি সোয়া ৩০ লাখ। সর্বমোট সুস্থ হয়েছেন এক কোটি পৌনে ৪৮ লাখ।

প্রাণহানিতে শীর্ষস্থানে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। সেখানে শনিবার পর্যন্ত এক লাখ ৭৫ হাজার ৬৭৪ জন মারা গেছেন। এক লাখ ১৩ হাজার ৩৫৮ জনের প্রাণহানির নিয়ে দ্বিতীয় শীর্ষস্থানে আছে লাতিন আমেরিকার দেশ ব্রাজিল। প্রাণহানিতে তৃতীয় স্থানে আছে আমেরিকার আর এক দেশ মেক্সিকো। সেখানে ৫৯ হাজার ৬১০ হাজার জন মারা গেছেন। 

প্রাণহানির তালিকায় চতুর্থ স্থানে আছে এশিয়ার দেশ ভারত। বাংলাদেশের প্রতিবেশী এই রাষ্ট্রে ৫৫ হাজার ৭৯৪ জন করোনাভাইরাসে মারা যান। এই তালিকার পঞ্চম স্থানে আছে ইউরোপের দেশ যুক্তরাজ্য। সেখানে ৪১ হাজার ৫০৯ জন মারা যান। প্রাণহানির তালিকায় ষষ্ঠ ও সপ্তম স্থানে আছে ইউরোপের আরও দুই দেশ ইতালি এবং ফ্রান্স। দেশ দুটিতে যথাক্রমে ৩৫ হাজার ৪৩০ জন ও ৩০ হাজার ৫০৮ জন মারা গেছেন।

প্রাণহানির মতো সংক্রমণ শনাক্তের দিক দিয়েও শীর্ষ দুই স্থানে আছে যুক্তরাষ্ট্র ও ব্রাজিল। দেশ দুইটিতে যথাক্রমে সাড়ে ৫৬ লাখ ও সাড়ে ৩৫ লাখ ব্যক্তি সংক্রমিত শনাক্ত হয়েছে। প্রায় ৩০ লাখ নিয়ে শনাক্তের তালিকায় তৃতীয় স্থানে আছে ভারত। চতুর্থ স্থানে থাকা রাশিয়ায় এই সংখ্যা অন্তত সাড়ে নয় লাখ। ছয় লাখ ৩৫ হাজার জন নিয়ে পঞ্চম স্থানে আছে দক্ষিণ আফ্রিকা। পৌনে ছয় লাখ নিয়ে সংক্রমণ শনাক্তের ষষ্ঠতম স্থানে আছে লাতিন আমেরিকার দেশ পেরু। তালিকায় সপ্তম স্থানে থাকা মেক্সিকোতে এই সংখ্যা সাড়ে পাঁচ লাখ।


বিভাগ : হ-য-ব-র-ল


এই বিভাগের আরও