আগামী মার্চে ইউনিয়ন পরিষদের ভোট

যোগফল রিপোর্ট

27 Aug, 2020 07:41am


আগামী মার্চে ইউনিয়ন পরিষদের ভোট
ছবি : সংগৃহীত

আগামী বছরের মার্চ থেকে ধাপে ধাপে শুরু হচ্ছে ইউনিয়ন পরিষদের সাধারণ নির্বাচন। আগের বারের মতো এবারও কয়েক ধাপে অনুষ্ঠিত হবে ভোট। স্থানীয় সরকারের সবচেয়ে গুরুত্বপূর্ণ ৪ হাজার ১০০ ইউনিয়ন পরিষদের নির্বাচন আয়োজনে প্রস্তুতি শুরু করেছে নির্বাচন কমিশন (ইসি)। ফেব্রুয়ারির প্রথমদিকে তপশিল ঘোষণার করবে সাংবিধানিক প্রতিষ্ঠানটি। আগামী বছরের ডিসেম্বরের মধ্যেই সব ইউনিয়ন পরিষদের নির্বাচন সম্পন্ন করার পরিকল্পনা করা হয়েছে।

এর আগে আগামী অক্টোবরে প্রায় দুই শতাধিক ইউনিয়ন পরিষদের উপনির্বাচন অনুষ্ঠিত হবে। ইসি সূত্রে এসব তথ্য জানা গেছে।

গতবারের মতো আসন্ন ইউনিয়ন পরিষদের ভোটও হবে দলীয় প্রতীকে। চেয়ারম্যান বা মেম্বার প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতা বাধ্যতামূলক নয়। সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্ন জায়গায় চাউর হয়েছে যে চেয়ারম্যান প্রার্থীর ক্ষেত্রে এইচএসসি এবং মেম্বার প্রার্থীর ক্ষেত্রে এসএসসি পাশ হতে হবে। এটিকে স্রেফ গুজব বলে জানিয়েছেন স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ। 

তিনি বলেন, এটি নিয়ে গুজব ছড়ানো হয়েছে। এ ধরনের কোনো উদ্যোগ বা প্রচেষ্টা গ্রহণ করা হয়নি। জাতীয় সংসদ নির্বাচন করার জন্য সংসদ সদস্যদের কোনো শিক্ষাগত যোগ্যতা লাগে না। সেখানে ইউনিয়ন পরিষদে শিক্ষাগত যোগ্যতা বাধ্যতামূলক করা সংবিধানবিরোধীও।

ইসির একজন ঊধ্বর্তন কর্মকর্তা জানিয়ছেন, ২০১৬ সালে কয়েক ধাপে ইউনিয়ন পরিষদের নির্বাচন আয়োজন করা হয়েছিল। এবারও একইভাবে ভোট সম্পন্ন করা হবে। ৪ হাজার ৫৭১টি ইউনিয়ন পরিষদের মধ্যে ৪ হাজার ১০০ ভোট করা যাবে। ২০০ ইউনিয়ন পরিষদের মামলা জটিলতার কারণে নির্বাচন আটকে আছে।


বিভাগ : নির্বাচন