র‌্যাব হেফাজতে মৃত্যু: আইন ও সালিশ কেন্দ্রের উদ্বেগ

যোগফল প্রতিবেদক

27 Aug, 2020 08:24am


র‌্যাব হেফাজতে মৃত্যু: আইন ও সালিশ কেন্দ্রের উদ্বেগ
ছবি : সংগৃহীত

চট্টগ্রামে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) এর হেফাজতে গত ১৬ আগস্ট এক যুবকের মৃত্যুতে গভীর উদ্বেগ প্রকাশ করেছে আইন ও সালিশ কেন্দ্র (আসক)। এ ঘটনার সুষ্ঠু তদন্ত ও ন্যায়বিচার নিশ্চিতের দাবি জানিয়েছে সংস্থাটি।

বুধবার [২৬ আগস্ট ২০২০] আসক এর এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ দাবি জানানো হয়।

সংবাদমাধ্যমের প্রতিবেদনের বরাত দিয়ে আসক জানায়, মো. আকরাম (৩৩) নামের এক ব্যক্তি র‌্যাব এর হেফাজতে নির্যাতনের শিকার হয়ে মারা গেছে বলে ওই ব্যক্তির পরিবারের দাবি। কিন্তু, র‌্যাব জানায় যে ওই ব্যক্তি ছিনতাই করার সময় গণপিটুনির শিকার হয়ে মারা গেছেন।

এ ঘটনায় আসক উদ্বেগ জানিয়ে ঘটনার নিরপেক্ষ তদন্ত করে জড়িতদের হেফাজতে নির্যাতন ও মৃত্যু (নিবারণ) আইন ২০১৯ এর আওতায় ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে আসক জানায়, র‌্যাব এর বক্তব্য অনুযায়ী আকরামকে র‌্যাব সদস্যরা গ্রেপ্তারের পর তাকে নিয়ে অন্য ছিনতাইকারীদের ধরতে অভিযানে যায়। অভিযানের এক পর্যায়ে আকরাম অসুস্থ হয়ে পড়েন এবং তাকে হাসপাতালে নিয়ে যাওয়ার পর সেখানে তিনি মারা যান। এ ঘটনায় র‌্যাবের পক্ষ থেকে অপমৃত্যুর মামলা করা হয়েছে।

অন্যদিকে র‌্যাবের পক্ষ থেকে গণপিটুনির কারণে আকরামের মৃত্যু ঘটেছে বলে দাবি করা হলেও পরিবার, প্রত্যক্ষদর্শী কিংবা পুলিশের বক্তব্য তা সমর্থন করে না বলেও জানায় আসক। নিহতের শরীরে আঘাতের চিহ্নের বিবরণ সুরতহালকারী ম্যাজিস্ট্রেটও সুরতহাল প্রতিবেদনে উল্লেখ করেছেন।

বিজ্ঞপ্তিতে সংস্থাটি এ ঘটনার সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত, বিচারের পাশাপাশি মৃত ব্যক্তির পরিবারের সদস্যদের নিরাপত্তা ও যথাযথ ক্ষতিপূরণের দাবি জানায়।


বিভাগ : হ-য-ব-র-ল


এই বিভাগের আরও