কওমী শিক্ষকদের অনুভূতিতে আঘাতের জেরে ‘বিষফোঁড়া’ উপন্যাস নিষিদ্ধ

যোগফল প্রতিবেদক

28 Aug, 2020 07:42am


কওমী শিক্ষকদের অনুভূতিতে আঘাতের জেরে ‘বিষফোঁড়া’ উপন্যাস নিষিদ্ধ
ছবি : সংগৃহীত

কওমী মাদারাসায় শিশু ধর্ষণ নিয়ে লেখা উপন্যাস ‘বিষফোঁড়া’ নিষিদ্ধ করেছে সরকার। স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ এ সম্পর্কিত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। 

গত ২৪ আগস্ট জননিরাপত্তা বিভাগের রাজনৈতিক শাখা থেকে যে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে, তাতে বলা সাইফুল বাতেন টিটোর লেখা ও জংশন থেকে প্রকাশ হওয়া উপন্যাস ‘বিষফোঁড়া’র বিষয়বস্তু দেশের শান্তিশৃঙ্খলা পরিপন্থী। বইটি জননিরাপত্তার জন্য হুমকি বলে বিবেচিত হওয়ায় বাংলাদেশে বইটি নিষিদ্ধ ঘোষণা করা হলো।

বিষফোঁড়া উপন্যাসের প্রকাশক মোশাররফ মাতুব্বর বলেন, নিষেধাজ্ঞা কেন দেওয়া হলো তিনি বুঝতে পারছেন না। বিষফোঁড়া বইটি ২০২০ বইমেলায় প্রকাশ হয়। বইটিতে ধর্মীয় অনুভূতিতে আঘাত লাগতে পারে এমন অভিযোগ করায় পুলিশ তাদের কাছ থেকে বই এর ২০টি কপি নিয়ে যান। পুলিশের সঙ্গে যোগাযোগ করা হলে তারা জানান, ধর্মীয় অনুভূতিতে আঘাত লাগে এমন কিছু বইটিতে নেই। পরে তারা মেলার পুরো সময়ই বইটি বিক্রি করেছেন।

জননিরাপত্তা বিভাগের অতিরিক্ত সচিব আবু বকর ছিদ্দীক বলেন, বইমেলায় বইটি প্রকাশের পর গোয়েন্দা সংস্থার পক্ষ থেকে উদ্বেগের বিষয়টি জানানো হয়। বইটির কারণে কওমী মাদরাাসার শিক্ষকদের অনুভূতিতে আঘাত লেগেছে বলে তারা জানায়। তারা বইটি পড়ে এই অভিযোগের সত্যতা খুঁজে পেয়েছেন। 

জংশনের কর্ণধার মোশাররফ মাতুব্বর বলেন, জননিরাপত্তা বিভাগ কেন বইটি নিষিদ্ধ করল সে সম্পর্কে তাকে জানায়নি। তিনি বইটির নিষেধাজ্ঞা প্রত্যাহার না হওয়া পর্যন্ত প্রকাশনায় যাবেন না বলে জানিয়েছেন। তারা আইনজীবীদের সঙ্গে এ নিয়ে পরামর্শ করবেন।


বিভাগ : বইপত্র