শহরাঞ্চলের মাঠে ও ছাদে উদ্যান ফসল চাষের প্রযুক্তি উদ্ভাবন কর্মশালা

যোগফল প্রতিবেদক

10 Oct, 2020 06:11pm


শহরাঞ্চলের মাঠে ও ছাদে উদ্যান ফসল চাষের প্রযুক্তি উদ্ভাবন কর্মশালা
ছবি : সংগৃহীত

বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি)’র উদ্যানতত্ত¡ গবেষণা কেন্দ্রের আয়োজনে ‘বাংলাদেশের শহরাঞ্চলের মাঠে ও ছাদে উদ্যান ফসল চাষের প্রযুক্তি উদ্ভাবন’ শীর্ষক প্রকল্পের দিনব্যাপী প্রারম্ভিক কর্মশালা অনুষ্ঠিত ১০ অক্টোবর ২০২০ [শনিবার] ইনস্টিটিউটের কাজী বদরুদ্দোজা মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (বিএআরসি)’র এনএটিপি ফেজ-২ প্রকল্পের অর্থায়নে এ কর্মশালার আয়োজন করা হয়।

বারি’র উদ্যানতত্ত¡ গবেষণা কেন্দ্রের পরিচালক এবং এই প্রকল্পের কোঅর্ডিনেটর ডক্টর আবেদা খাতুনের সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিচালক (গবেষণা) ডক্টর মো. মিয়ারুদ্দীন। এছাড়াও কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বারি’র পরিচালক (কন্দাল ফসল গবেষণা কেন্দ্র) ডক্টর এস. এম. শরিফুজ্জামান, বিএআরসি’র পরিচালক (পিআইইউ-বিএআরসি, এনএটিপি-২) ডক্টর মো. হারুনুর রশিদ। 

কর্মশালার কারিগরি সেশনে বিশেষজ্ঞ সদস্য হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের উদ্যানতত্ত¡ বিভাগের অধ্যাপক (অবঃ) ডক্টর মো. মোফাজ্জল হোসেন। বারি’র ফুল বিভাগের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ডক্টর ফারজানা নাসরীন খান এর সঞ্চালনায় কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন ফুল বিভাগের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা এবং এই প্রকল্পের প্রিন্সিপাল ইনভেস্টিগেটর (কম্পোনেন্ট-১) ডক্টর কবিতা আনজু-মান-আরা। কর্মশালায় বারি’র অন্য পরিচালক, বিভিন্ন বিভাগের বিজ্ঞানী, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা অংশ নেন। 

কর্মশালার কারিগরি সেশনে প্রকল্পের বিভিন্ন দিক তুলে ধরেন বারি’র ফুল বিভাগের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ও প্রকল্পের প্রিন্সিপাল ইনভেস্টিগেটর (কম্পোনেন্ট-১) কবিতা আনজু-মান-আরা, শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উদ্যানতত্ত¡ বিভাগের অধ্যাপক ও প্রকল্পের প্রিন্সিপাল ইনভেস্টিগেটর (কম্পোনেন্ট-২) ডক্টর আবুল হাসনাত এম সোলাইমান এবং বারি’র ফল বিভাগের বৈজ্ঞানিক কর্মকর্তা ও প্রকল্পের প্রিন্সিপাল ইনভেস্টিগেটর (কম্পোনেন্ট-৩) মনিরুল ইসলাম।

কর্মশালায় বক্তারা জানান, বাংলাদেশে শহরাঞ্চলে খোলা জায়গা এবং ছাদে ফুল, ফল, সবজিসহ বিভিন্ন ধরনের উদ্যান ফসল চাষের বিপুল সুযোগ রয়েছে। এর ফলে একদিকে যেমন মানুষ নিজেদের উৎপাদিত ফসল খেতে পারবে, তেমনি দেশের সার্বিক অর্থনৈতিক উন্নয়নের পাশাপাশি শহরাঞ্চলের পরিবেশ সুরক্ষায়ও বিশেষ ভূমিকা রাখবে। শহরাঞ্চলে খোলা জায়গা এবং ছাদে বাগান করার মাধ্যমে তাপমাত্রা কয়েক ডিগ্রি পর্যন্ত কমিয়ে আনা সম্ভব। বর্তমানে ছাদে বাগান করা হলেও তা সঠিক ব্যবস্থাপনায় না হওয়ার কারণে ফলপ্রসূ হচ্ছে কিনা। এই সমস্যাগুলো চিহ্নিত করে সঠিক দিক-নির্দেশনা প্রদানই এই প্রকল্পের মূল উদ্দেশ্য।


বিভাগ : খেতখামার