টালবার্গ পুরষ্কারের তালিকায় আইনজীবী সারা হোসেন

যোগফল রিপোর্ট

14 Oct, 2020 08:26am


টালবার্গ পুরষ্কারের তালিকায় আইনজীবী সারা হোসেন
ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রভিত্তিক টালবার্গ ফাউন্ডেশন গ্লোবাল লিডারশিপ পুরস্কারের চূড়ান্ত মনোনয়ন তালিকায় রয়েছেন বাংলাদেশি আইনজীবী সারা হোসেন।

২০২০ সালের বিজয়ী ঘোষণার আগে চূড়ান্ত মনোনীত সাত জনের তালিকা প্রকাশ করেছে টালবার্গ ফাউন্ডেশন গ্লোবাল লিডারশিপ পুরস্কার কমিটি। টালবার্গ ফাউন্ডেশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে তাদের নাম প্রকাশ করা হয়।

বাংলাদেশি সারা হোসেন ছাড়াও এই পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন মিশরের বাহিয়া শিহাব, যুক্তরাষ্ট্রের জারেড জেনসার, জয়কুমার মেনন, নিথিয়া রামানাথান, সিলভিয়া ইয়ার্লি এবং উগান্ডার ডক্টর গ্লাডিস কালেমা-জিকুসোকা।

সারা হোসেন বাংলাদেশ লিগ্যাল এইড এন্ড সার্ভিসেস ট্রাস্টের (ব্লাস্ট) অনারারি এক্সিকিউটিভ ডাইরেক্টর। সারা হোসেন ডক্টর কামাল হোসেনের সন্তান।

বৈশ্বিক মূল্যবোধ, সাহসিকতা এবং কার্যকর কার্যকর কাজের অবদানস্বরূপ প্রদান করা হয় এই পুরস্কার।

চূড়ান্ত মনোনয়নের তালিকায় যারা স্থান করে নিয়েছেন তাদের বিষয়ে টালবার্গ ফাউন্ডেশনের চেয়ারম্যান এলান স্টোগা বলেন, ‘এই নারী এবং পুরুষরা পৃথিবীকে সেভাবেই বদলে দিচ্ছেন যেভাবে বদলানো প্রয়োজন।’

বাংলাদেশের পশ্চাৎপদ ও সুবিধাবঞ্চিত মানুষ এবং সাংবাদিকসহ যারা সিস্টেমকে চ্যালেঞ্জ করে তাদের আইনি সহায়তা প্রদান করার মতো সাহসী উদ্যোগ নেওয়ায় সারা হোসেনের নাম এই পুরস্কারের তালিকায় উঠে এসেছে।

বিশ্বের ১৩৫টি দেশের দুই হাজার ১৬৫ জনের মধ্য থেকে জুড়ি বোর্ডের যাচাই বাছাই শেষে এই সাত জনের নাম উঠে এসেছে চূড়ান্ত তালিকায়। আগামী ২৪ নভেম্বর এই সাত জনের মধ্য থেকে পুরস্কারের জন্য বিজয়ীর নাম ঘোষণা করা হবে। সাধারণত একজনকে পুরস্কার প্রদান করা হলেও কোনো কোনো বছর একাধিক বিজয়ীও নির্বাচন করেন জুড়িরা। বিজয়ীকে পুরস্কার হিসেবে দেওয়া হবে ৫০ হাজার মার্কিন ডলার।


বিভাগ : কোমল