ভাষা আন্দোলনে তাজউদ্দীন আহমদ

আসাদুল্লাহ বাদল

31 Jan, 2020 01:33pm


ভাষা আন্দোলনে তাজউদ্দীন আহমদ
তাজউদ্দীন আহমদ

ভাষা আন্দোলন নিয়ে একটা অসাধারণ গবেষণা গ্রন্থ লিখেছেন বদরুদ্দীন উমর ‘পূর্ব বাঙলার ভাষা আন্দোলন ও তৎকালিন রাজনীতি’ নামে। তিন খন্ডের এই বইটি বাংলাদেশ স্টাডিজের জন্য একটি আকর গ্রন্থ হিসেবে বিবেচিত। বহু বছরের খোঁজাখুজি আর শ্রমের বিনিময়ে বদরুদ্দীন উমর বহু রাজনৈতিক কর্মি, নেতা, রাজনীতিমনষ্কজনের সহায়তায় ইতিহাসের অনেক আকর তথ্য, দলিল সন্নিবেশিত করেছেন এই গ্রন্থে। 

উল্লেখযোগ্য বিষয় হচ্ছে এই বইটি লিখতে তিনি বিশেষভাবে সহায়তা পেয়েছিলেন রাজনীতিবিদ তাজউদ্দীন আহমদের কাছ থেকেও। বইয়ের ভূমিকায় বদরুদ্দীন উমর তার সে ঋণের কথা স্মরণ করেছেন গভীরভাবে।

বদরুদ্দীন উমর লিখছেন, ‘এ ব্যাপারে যাঁরা আমার সাথে সহযোগিতা করেছেন তাঁদের প্রত্যেকের কাছেই আমি কৃতজ্ঞ। দলমত নির্বশেষে তারা প্রত্যেকেই পূর্ব বাঙলার একটি অধ্যায়ের যথাসম্ভব তথ্যপূর্ণ ইতিহাস রচনার খাতিরে আমার সাথে সহযোগিতা করেছেন। এঁদের মধ্যে তাজউদ্দীন আহমদের নাম এ ব্যাপারে প্রথমেই উল্লেখযোগ্য। তিনি বহু ইস্তাহার ও রাজনৈতিক প্রচার পুস্তিকা এবং নিজের ব্যক্তিগত ডায়েরি দেখার সুযোগ আমাকে দিয়েছেন। তাঁর ডায়েরিতে প্রতিটি দিনের একটি হিসাব আছে এবং সেটা থেকে বহু সভা-সমিতি ও ঘটনার সময় এবং তারিখ নির্ধারণ আমার পক্ষে সহজ হয়েছে। ছোট ছোট অনেক ঘরোয়া সভার বিবরণ এবং অংশগ্রহণকারীদের নামধামও তাঁর ডায়েরি থেকেই আমি পেয়েছি। এদিক দিয়ে ডায়েরীটির গুরুত্ব অপরিসীম।’ [এটি সংকলন করেছেন সাংবাদিক শুভ কিবরিয়া]। লেখাটি অবিকৃত রাখা হলেও দুয়েকটি বানান সংশোধন করা হয়েছে।


বিভাগ : শিকড়