কবরস্থানে নড়ে ওঠা শিশুটি মারা গেছে

যোগফল রিপোর্ট

22 Oct, 2020 07:02am


কবরস্থানে নড়ে ওঠা শিশুটি মারা গেছে
ছবি প্রতীকী

ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে মৃত ঘোষণার পর কবরস্থানে গিয়ে নড়েচড়ে ওঠা সেই নবজাতক মারা গেছে। বুধবার [২১ অক্টোবর ২০২০২] রাত সাড়ে এগারোটার দিকে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শিশুটির মৃত্যু হয়।

শিশুটির পিতা মো. ইয়াসিন ও ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল পুলিশ বক্সের পরিদর্শক বাচ্চু মিয়া এ তথ্য নিশ্চিত করেছেন।

ইয়াসিন জানান, শিশুটিকে রাত এগারোটা ২৫ মিনিটে মৃত ঘোষণা করেন চিকিৎসকেরা। মৃত শিশুটিকে রায়েরবাজার কবরস্থানে দাফন করা হয়েছে।

গত শুক্রবার ভোরে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের গাইনি বিভাগে ইয়াসিনের স্ত্রী শাহিনুর বেগম (২৭) একটি শিশুর জন্ম দেন। চিকিৎসকেরা তাকে মৃত ঘোষণা করেন। হাসপাতাল থেকে মৃত্যুসনদ নিয়ে ইয়াসিন শিশুটিকে দাফনের জন্য আজিমপুর কবরস্থানে নিয়ে যান। সেখানে দাফনের খরচ পোষাতে না পেরে শিশুটিকে রায়েরবাজার কবরস্থানে নিয়ে যাওয়া হয়। কবর খোঁড়ার সময় শিশুটি নড়ে উঠে কাঁদতে থাকে। তখন ইয়াসিন তাকে আবার ঢাকা মেডিক্যালে নিয়ে যান। সেখানে শিশুটিকে নবজাতক ইউনিটে ভর্তি করা হয়।

শিশুটিকে মৃত ঘোষণার ঘটনায় সমালোচনার মুখে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল একটি তদন্ত কমিটি গঠন করে। শিশুটির শারীরিক অবস্থার বিষয়ে গত মঙ্গলবার হাসপাতালের সভাকক্ষে সাংবাদিকদের সঙ্গে কথা বলে কর্তৃপক্ষ।

ওই সংবাদ সম্মেলনে হাসপাতালটির পরিচালক এ কে এম নাসিরউদ্দিন বলেন, জন্মের পর ওই নবজাতককে পৌনে এক ঘণ্টা পর্যবেক্ষণে রেখেছিলেন চিকিৎসকেরা। এই সময়ের মধ্যে তার কোনো স্পন্দন পাওয়া যায়নি। তাকে মৃত ঘোষণায় চিকিৎসকদের কোনো অবহেলা ছিল না। তিনি আরও বলেন, যেহেতু শিশুটি কবরস্থানে গিয়ে নড়েচড়ে উঠেছে, তাই এর দায়ভার এড়ানো যায় না। এ ঘটনায় গঠিত চার সদস্যের তদন্ত কমিটি কিছু সুপারিশ করেছে। হাসপাতাল কর্তৃপক্ষও কিছু সুপারিশ রেখেছে।


বিভাগ : হ-য-ব-র-ল