ভুট্টো মুজিবর মতবিরোধ

আসাদুল্লাহ বাদল

01 Feb, 2020 07:13am


ভুট্টো মুজিবর মতবিরোধ
মুজিবর ভুট্টো

নয়াদিল্লী, ৩১ জানুয়ারি (ইউএনআই) : পাকিস্তান পিপলস পার্টির চেয়ারম্যান জুলফিকার আলী ভুট্টো আজ কবুল করেছেন যে, সংবিধানের ভিত্তি সম্পর্কে আওয়ামী লীগের ৬ দফা দাবির মধ্যে চারটির ক্ষেত্রে লীগ নেতাদের সঙ্গে তার মতবিরোধ রয়েছে।

ঢাকায় অনুষ্ঠিত এক সাংবাদিক সম্মেলনে শ্রী ভুট্টো বলেছেন, লীগ নেতা মুজিবর রহমানের সঙ্গে তার ৩ দিনের আলোচনা ব্যর্থ অথবা অচলাবস্থার সৃষ্টি হয়নি। কম বেশি দুইটি ক্ষেত্রে তিনি রাজি হয়েছেন বলে জানান। 

লীগের এক নম্বর ও ছয় নম্বর দাবি দুইটিতে তিনি একমত হয়েছেন বলে জানিয়ে বলেন, এই দুইটি দাবিতে যথাক্রমে “ব্যাপক অর্থে ফেডারেশন” এবং কেন্দ্রের হাতে সামরিক ও আধাসামরিক ক্ষমতা রাখার কথা বলা হয়েছে। অন্য ৪টি দাবির মধ্যে রয়েছে, ইউিিনটগুলোর হাতে থাকবে পূর্ণ স্বায়ত্তশাসন ক্ষমতা।

কেন্দ্র শুধু প্রতিরক্ষা, পররাষ্ট্র এবং ক্যারেন্সির ভারপ্রাপ্ত থাকবে।
 
শ্রী ভুট্টো বলেছেন, এগুলো সম্পর্কে তিনি জাতীয় পরিষদে নির্বাচিত বিভিন্ন নেতার সঙ্গে কথা বলবেন। লীগ সমর্থক ছাত্ররা ১১ দফা দাবির কথা বলেছেন তার মধ্যে ১০টির ক্ষেত্রে তিনি রাজি হয়েছেন।

নোট : যোগফলের ‘শিকড়’ মেন্যুতে গণমাধ্যমে মুক্তিযুদ্ধের খবর প্রকাশ হচ্ছে। সে সময় হয়তো নানা কারণে দেশ বিদেশের গণমাধ্যমে যেসব খবর প্রচার হয়েছে, তা জানতে পারেনি। এখনও জানার সুযোগ দুর্লভ।

এই মেন্যুর খবরগুলো বানান সংশোধন করে অবিকৃতভাবে প্রকাশ হচ্ছে। এই শিরোনামটি ভারতের দৈনিক কালান্তরে ০১ ফেব্রুয়ারি ১৯৭১ প্রকাশ হয়।


বিভাগ : শিকড়