শিক্ষা সচিবসহ চারজনের নামে আদালত অবমাননার রুল

যোগফল প্রতিবেদক

16 Nov, 2020 07:08pm


শিক্ষা সচিবসহ চারজনের নামে আদালত অবমাননার রুল
ছবি : সংগৃহীত

আদালতের আদেশ অমান্য করায় শিক্ষা মন্ত্রণালয়ের সচিবসহ চারজনের বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি করেছেন হাইকোর্ট।

তারা হলেন: শিক্ষা মন্ত্রণালয়ের সচিব (মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ), শিক্ষা মন্ত্রণালয়ের সচিব (কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ), মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের মহাপরিচালক (ডিজি) ও কারিগরি শিক্ষা অধিদফতরের মহাপরিচালক (ডিজি)।

তাদের এ রুলের জবাব দিতে বলা হয়েছে। আদেশের বিষয়টি নিশ্চিত করেন রিটের পক্ষের আইনজীবী অ্যাডভোকেট মোহাম্মদ সিদ্দিক উল্ল্যাহ মিয়া।

ভোলা ও কুড়িগ্রাম জেলার দুই সহকারী শিক্ষকের দায়ের করা আদালত অবমাননার আবেদনের প্রাথমিক শুনানি শেষে সোমবার [১৬ নভেম্বর ২০২০] হাইকোর্টের বিচারপতি মামনুন রহমান এবং বিচারপতি খিজির হায়াতের গঠিত সমন্বয়ে গঠিত বেঞ্চ আদেশটি দেন।

আদালতে রিট কারীদের পক্ষে শুনানিতে অংশ নেন আইনজীবী মোহাম্মদ সিদ্দিক উল্ল্যাহ মিয়া।

তিনি বলেন, ছয়জন শিক্ষক এমপিও না পাওয়ার কারণে হাইকোর্টে রিট পিটিশন দায়ের করেন। ওই রিটের শুনানি শেষে গত ২৫ ফেব্রুয়ারি এসব শিক্ষকদের এমপিও সুবিধা দেয়ার জন্য ৬০ দিন সময় দেন। হাইকোর্টের বিচারপতি মো. আশফাকুল ইসলাম এবং বিচারপতি মোহাম্মদ আলীর সমন্বয়ে গঠিত বেঞ্চ রিটকারীদের এমপিও দেওয়ার নির্দেশনা দিয়ে রায় প্রদান করেন।

কিন্তু রায়ের আদেশ বাস্তবায়ন না করায় রিটকারীরা আদালত অবমাননার মামলা দায়ের করার পর এ রুল জারি করা হয়।

রিটকারীরা হলেন: মো. আজিজুর রহমান, সহকারী শিক্ষক, থানাহাট পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়, চিলমারী, কুড়িগ্রাম ও মো. নুরুল আলম, সহকারী শিক্ষক, গজারিয়া উচ্চ বিদ্যালয়, লালমোহন, ভোলা।



এই বিভাগের আরও