টিউশন ফি নেওয়া যাবে, অন্য কোন ফি নয়

যোগফল প্রতিবেদক

18 Nov, 2020 06:44pm


টিউশন ফি নেওয়া যাবে, অন্য কোন ফি নয়
ছবি : সংগৃহীত

প্রায় প্রতিদিন বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে অভিভাবকদের বাসায় ফোন করা হচ্ছে বেতনসহ আনুষাঙ্গিক ফি পরিশোধ করার জন্য। অভিভাবকদের অনেকে লজ্জায় ফি পরিশোধ করতে না করার সিদ্ধান্ত জানাতে পারছে না। কারণ সন্তানকে পরেও ওই প্রতিষ্ঠানে পড়াতে হবে। এমন অনুযোগ গাজীপুর জেলাসহ দেশব্যাপী। ঠিক এই সময়ে মাউশি একটি বিজ্ঞপ্তি জারি করেছে।

করোনা মহামারিতে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। এ অবস্থায় বেসরকারি স্কুল-কলেজগুলো শিক্ষার্থীদের টিউশন ফি নিতে পারবে। তবে এর বাইরে অন্য কোনো ফি নেওয়া যাবে না।

বুধবার [১৮ নভেম্বর ২০২০] এক বিজ্ঞপ্তিতে এ কথা জানিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সার্বিক বিষয়গুলো বিবেচনা করে সিদ্ধান্ত হয়েছে যে, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের আওতাধীন বেসরকারি মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানগুলো (এমপিওভুক্ত ও এমপিওবিহীন) শিক্ষার্থীদের কাছ থেকে শুধু টিউশন ফি গ্রহণ করতে পারবে।

কিন্তু অ্যাসাইনমেন্ট, টিফিন, পুনঃভর্তি, গ্রন্থাগার, বিজ্ঞানাগার, ম্যাগাজিন ও উন্নয়ন বাবদ কোনো ফি গ্রহণ করা যাবে না। গ্রহণ করলে তা ফেরত দিতে হবে, অথবা টিউশন ফির সঙ্গে সমন্বয় করতে হবে। এছাড়া অন্য কোনো ফি যদি অব্যয়িত থাকে, তা একইভাবে ফেরত দেবে বা টিউশন ফির সঙ্গে সমন্বয় করবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, যদি কোনো অভিভাবক আর্থিক সংকটে পতিত হন, তা হলে তার সন্তানের টিউশন ফির বিষয়টি শিক্ষা প্রতিষ্ঠান কর্তৃপক্ষ বিশেষ বিবেচনায় নেবেন।



এই বিভাগের আরও