ভাওয়ালগড়ে সরকারি খরচে আইনগত সহায়তা বিষয়ক গণশুনানী

রোকুনুজ্জামান খান

22 Nov, 2020 07:21pm


ভাওয়ালগড়ে সরকারি খরচে আইনগত সহায়তা বিষয়ক গণশুনানী
ছবি : সংগৃহীত

‘গরিব দুঃখীর বিচার পাওয়ার অধিকার বর্তমান সরকারের অঙ্গীকার, এই শ্লোগানে’ গাজীপুর সদর উপজেলার ভাওয়ালগড় ইউনিয়ন পরিষদ চত্বরে সরকারি খরচে আইনগত সহায়তা বিষয়ক গণশুনানী অনুষ্ঠিত হয়েছে। 

রোববার (২২ নভেম্বর ২০২০) সকাল দশটা ইউনিয়ন পরিষদ কার্যালয়ে জেলা লিগ্যাল এইড এসোসিয়েশন এর যৌথ আয়োজনে ও ইউএসএআইডি’র জাস্টিস ফর অল প্রোগ্রাম’র অর্থায়নে সরকারি খরচে আইনগত সহায়তা প্রদান বিষয়ক প্রাতিষ্ঠানিক ওই শুনানী অনুষ্ঠিত হয়।

ইউনিয়ন লিগ্যাল এইড কমিটির সভাপতি ও ভাওয়ালগড় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবু বক্কর সিদ্দিক সভাপতিত্বে এ গণশুনানীতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা লিগ্যাল এইড অফিসার (সিনিয়র সহকারী জজ) তানিয়া শার্মী।

প্রধান অতিথি উপস্থিত সকলের উদ্দেশ্য বলেন, “গরিব দুঃখীর বিচার পাওয়ার অধিকার বর্তমান সরকারের অঙ্গীকার।” সরকারি খরচে আইনি সহায়তা পাওয়া মানে এই নয় যে, অহেতুক মামলা করা কিছু মামলা আমরা বাদি-বিবাদিকে একত্রিত করে নিষ্পত্তি করতে পারি। তিনি আরও বলেন, সম্মিল্লিত প্রচেষ্টায় সরকারি খরচে অসহায় মানুষের পাশে থেকে বিচার প্রাপ্তির মাধ্যমে ন্যায্য অধিকার নিশ্চিত হবে, এ ব্যাপারে আমি সর্বাত্বক ইউনিয়ন লিগ্যাল এইড কমিটির নিকট থেকে সহায়তা কামনা করি। 

প্রকল্প সমন্বয়কারী তরিকুল ইসলাম সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন ইউনিয়ন লিগ্যাল এইড কমিটির সভাপতি আবু বক্কর সিদ্দিক। তিনি বলেন, ইউনিয়ন লিগ্যাল এইড কমিটির সদস্য হিসেবে আমি আমার এলাকার জনগণকে সরকারি খরচে আইনগত সহায়তা বা মামলা পরিচালনার উদ্দেশ্যে প্রেরণ করি, আশা করি আপনারাও আপনাদের এলাকার জনগণকে সরকারি আইন সহায়তা পাওয়ার বিষয়ে সহায়তা করবেন।

এসময় গণশুনানীতে দুই শতাধিক গরীব ও দু:স্থ নারী পুরুষ অংশ নেন ও আইনগত বিভিন্ন সমস্যা নিয়ে প্রশ্ন করেন। এ সময় তাদের প্রশ্নের জবাব দেন জেলা লিগ্যাল এইড অফিসার তানিয়া শার্মী। গণশুনানীতে আইনি সেবা বঞ্চিত মানুষদের সরকারি খরচে আইনগত সেবা বিষয়টি অবগত করা হয় এবং লিগ্যাল এইডের মাধ্যমে গরিব ও দু:স্থদের আইনি সেবা নেওয়ার জন্য উদ্বুদ্ধ করা হয়।

এসময় আরও উপস্থিত ছিলেন, এলাকার দরিদ্র নারী-পুরুষ, গণ্যমান্য ব্যক্তিবর্গ, সমাজ সেবক, বিভিন্ন সরকারি ও বে-সরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা ও ভাওয়ালগড় ইউনিয়নের মেম্বার এবং ভবানীপুর উচ্চ বিদ্যালয়ের শিক্ষকরা উপস্থিত ছিলেন।


বিভাগ : হ-য-ব-র-ল