সম্পাদক পরিষদের উদ্বেগ

যোগফল প্রতিবেদক

30 Nov, 2020 07:23am


সম্পাদক পরিষদের উদ্বেগ
ছবি : সংগৃহীত

সাম্প্রতিক কিছু ঘটনা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে দৈনিক সংবাদপত্র সম্পাদকদের সংগঠন সম্পাদক পরিষদ। রোববার [২৯ নভেম্বর ২০২০] পরিষদের পক্ষে সভাপতি মাহফুজ আনাম ও সাধারণ সম্পাদক নঈম নিজাম এক বিবৃতিতে জানান, গত ২১ ও ২৬ নভেম্বর অনুষ্ঠিত জুম বৈঠকে সংবাদপত্রশিল্পের সার্বিক সংকট পর্যালোচনা করে এই পরিস্থিতি থেকে উত্তরণের পথ নিয়ে আলোচনা হয়। 

বৈঠকে পরিষদের সূচনাকারী সদস্য খন্দকার মুনীরুজ্জামানের মৃত্যুতে শোক প্রকাশ ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানানো হয়। সম্পাদক পরিষদের পক্ষ থেকে শোকসভা করার সিদ্ধান্ত গৃহীত হয়। 

সভায় করোনাভাইরাস মহামারিতে সংবাদপত্রশিল্পের অনিশ্চিত পরিস্থিতি, বিজ্ঞাপন ও প্রচার সংখ্যা হ্রাস নিয়ে আলোচনা হয়। পাশাপাশি ডিজিটাল নিরাপত্তা আইনে সংবাদকর্মীদের বিরুদ্ধে মামলা, বিভিন্নভাবে সম্পাদক ও সিনিয়র সাংবাদিকদের হয়রানির বিষয় নিয়েও আলোচনা হয়। উৎকণ্ঠা প্রকাশ করা হয় সাম্প্রতিক কিছু ঘটনা নিয়ে। বিশেষ করে ঢাকা রেসিডেন্সিয়াল স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থী নাঈমুল ইসলাম আবরারের মর্মান্তিক ও দুঃখজনক মৃত্যুর দূর্ঘটনায় প্রথম আলো সম্পাদক মতিউর রহমানসহ নয়জনের বিরুদ্ধে অভিযোগ গঠন নিয়ে উৎকণ্ঠা প্রকাশ করা হয়।

গত বছরের ১ নভেম্বর কিশোর আলোর বর্ষপূর্তি অনুষ্ঠানে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মারা যায় রেসিডেন্সিয়াল স্কুলের শিক্ষার্থী আবরার। অনুষ্ঠানে না থাকার পরও মতিউর রহমানকে আসামি করা হয়। 

সম্পাদক পরিষদ এ ব্যাপারে আইনের শাসনের প্রতি সম্মান রেখে মনে করছে, দুর্ঘটনাস্থলে না থাকার পরও আসামি করে চার্জশিট প্রদান উদ্বেগজনক। সম্পাদক পরিষদ আশা করছে, এ ব্যাপারে ন্যায়বিচারের ক্ষেত্রে কোনো মহল প্রভাবিত করবে না।


বিভাগ : মুক্তমত