গাজীপুর সদরের মনিপুরে গ্যাসের দালালদের কারাদণ্ডসহ আটজনকে জরিমানা

রোকুনুজ্জামান খান

30 Nov, 2020 05:48pm


গাজীপুর সদরের মনিপুরে গ্যাসের দালালদের কারাদণ্ডসহ আটজনকে জরিমানা
ছবি : সংগৃহীত

গাজীপুর সদর উপজেলার তালতলী ও মনিপুর বাজার এলাকায় তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড এর আঞ্চলিক অফিসের উদ্যোগে, গাজীপুর জেলা প্রশাসনের নির্বাহি ম্যাজিস্ট্রেট মনিষা আহম্মেদ এর নেতৃত্বে অবৈধ গ্যাস পাইপ লাইন বিচ্ছিন্নকরণ মোবাইল কোর্ট পরিচালিত হয়। 

রোববার (২৯ নবেম্বর ২০২০) সকাল দশটা থেকে রাত নয়টা পর্যন্ত অভিযান পরিচালনাকালে ওই এলাকার চারটি স্পর্টে অবৈধভাবে স্থাপিত ২ ইঞ্চি ব্যাসের ৬ কিলোমিটার পাইপ লাইনের গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করা হয়। ফলে প্রায় এক হাজার ২০০ বাড়ির ২ হাজার ৪০০ অবৈধ চুলার গ্যাস সংযোগ বিচ্ছিন্ন হয়। এবং দুইজনকে কারাদণ্ডসহ আট জনকে মোট এক লাখ ৯৩ হাজার টাকা অর্থদণ্ড করা হয়।

আসামিরা হলেন, অবৈধ সংযোগ প্রদানের মূলহোতা মো. হাফিজুর রহমানকে ৩০ দিন এবং মো. মাঈনুদ্দিনকে ৭ দিন করে বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়। এছাড়াও বাসাবাড়িতে অবৈধ গ্যাস ব্যবহারের দায়ে রুবেলকে ৩০ হাজার, খাদিজা আক্তারকে ৭ হাজার, আলমাসকে ২ হাজার, আরসাদকে ২ হাজার, শাহাদাৎ খাঁকে ২ হাজার, কামাল হোসেনকে ২০ হাজার, রইচ উদ্দিনকে ৩০ হাজার, শাহীন কাজীকে এখ লাখ টাকা করে মোট এক লাখ ৯৩ হাজার টাকা অর্থদণ্ড করা হয়। 

তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড গাজীপুর আঞ্চলিক অফিসের ব্যবস্থাপক সুরুজ আলম জানান, এর আগেও অভিযানে সংযোগ বিচ্ছিন্ন করা হয়। আবার কিছু দিনের মধ্যে বাড়ি প্রতি টাকা তুলে ফের একই জায়গায় সংযোগ দিয়ে দিচ্ছে এলাকার প্রভাবশালী একটি চক্র। এসব অবৈধ সংযোগের গোপন সংবাদ পেয়ে। গাজীপুর জেলা প্রশাসনের সহায়তায় তালতলী ও মনিপুর বাজার অভিযান চালিয়ে দুই জনকে কারাদণ্ড সহ আট জনকে মোট এক লাখ ৯৩ হাজার টাকা অর্থদণ্ড করা হয়।

অভিযান পরিচালনাকালে নির্বাহি ম্যাজিস্ট্রেট এর সাথে উপস্থিত ছিলেন গাজীপুর তিতাস গ্যাসের (জোবিঅ-গাজীপুর) ব্যবস্থাপক প্রকৌশলী মো. সুরুয আলম, ব্যবস্থাপক (জোবিঅ-জয়দেবপুর), প্রকৌশলী এস. এম. আবু সুফিয়ান ও প্রকৌশলী মির্জা শাহনেওয়াজ লতিফ উপব্যবস্থাপকদ্বয়, প্রকৌশলী কে.এইচ. ফয়সাল আহমেদ ও প্রকৌশলী শেখ জাবের নূরানী-সহকারী প্রকৌশলীদ্বয়, মজিবুর রহমান (ইএসএস-গাজী.) ও মো. সাবিনুর রহমান (মি.ওভি) উপসহকারী প্রকৌশলীদ্বয় এবং রাজস্ব উপশাখার মো. আহম্মেদ উল্লাহ, মো. ইকবাল হোসেন চৌধুরী ও মো. আব্দুর রাজ্জাক, সহকারী কর্মকর্তাবৃন্দসহ টেকনিক্যাল টিম উপস্থিত ছিলেন।