ভ্যাকসিন অনুমোদনের আবেদন করতে যাচ্ছে মডার্না

যোগফল ডেস্ক

01 Dec, 2020 10:07am


ভ্যাকসিন অনুমোদনের আবেদন করতে যাচ্ছে মডার্না
ছবি : সংগৃহীত

মার্কিন ঔষধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান মডার্না জানিয়েছে, তাদের তৈরি করোনা ভ্যাকসিনের জরুরি অনুমোদনের জন্য সোমবার [৩০ নভেম্বর ২০২০] তারা যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের কাছে আবেদন করবে। প্রতিষ্ঠানটির বরাত দিয়ে রয়টার্স এ খবর জানিয়েছে।

এর আগে, মডার্না তাদের করোনা ভ্যাকসিনের ৯৪ শতাংশ কার্যকারিতার খবর জানিয়েছিল। প্রতিষ্ঠানটি তাদের প্রতিবেদনে গুরুতর করোনা সংক্রমণ প্রতিরোধে শতভাগ সাফল্যের হারের কথাও জানিয়েছে।

মডার্না জানায়, যুক্তরাষ্ট্রে অনুমোদনের আবেদন জমা দেওয়ার পাশাপাশি মডার্না ইউরোপীয় মেডিসিন এজেন্সি থেকে শর্তসাপেক্ষে অনুমোদনের আবেদন করবে। এরমধ্যে তাদের তথ্য ও প্রতিবেদনের পর্যালোচনা চলছে এবং অন্য নিয়ন্ত্রক সংস্থার সঙ্গে পর্যালোচনার বিষয়ে কথা বলবে প্রতিষ্ঠানটি।

মডার্নার চিফ মেডিক্যাল অফিসার ডক্টর টাল জাকস বলেন, 'আমরা মনে করি আমাদের ভ্যাকসিন অত্যন্ত কার্যকর। এটি প্রমাণ করার মতো তথ্য এখন আমাদের কাছে আছে।'

'আমরা আশা করি করোনা মহামারি ঠেকাতে এটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে,' যোগ করেন তিনি।

জাকস জানান, গত সপ্তাহে ৯৪ দশমিক এক শতাংশ কার্যকারিতার ফল দেখে তিনি আবেগাপ্লুত হয়ে পড়েছিলেন।

তিনি বলেন, 'আমি কেঁদে ফেলেছিলাম। ভ্যাকসিনটি অপ্রতিরোধ্য।'

এর আগে গত সপ্তাহে ফাইজার-বায়োএনটেক তাদের ভ্যাকসিনের জরুরি ব্যবহারে অনুমোদনের জন্য আবেদন করে।

মার্কিন খাদ্য ও ঔষধ প্রশাসন ভ্যাকসিন অনুমোদনের কার্যকারিতার ক্ষেত্রে ন্যূনতম ৫০ শতাংশ কার্যকারিতার সীমা নির্ধারণ করেছে। মডার্না ও ফাইজার দুইটি প্রতিষ্ঠানের ভ্যাকসিন নির্ধারিত সীমার চেয়ে অনেক বেশি কার্যকর বলে তথ্য উপস্থাপন করেছে।

এ ছাড়া, ব্রিটিশ প্রতিষ্ঠান অ্যাস্ট্রাজেনেকা তাদের ভ্যাকসিনের ৭০ শতাংশ গড় কার্যকারিতার কথা জানিয়েছে।


বিভাগ : স্বাস্থ্য