চলতি বছর ঢাকায় মেট্রোরেল চালু হবে

যোগফল রিপোর্ট

08 Jan, 2021 08:48am


চলতি বছর ঢাকায় মেট্রোরেল চালু হবে
ছবি প্রতীকী

যানজট নিরসনে সরকারের অগ্রাধিকার ভিত্তিক প্রকল্প মেট্রোরেল নিয়ে অর একধাপ আশার কথা শোনালেন ঢাকায় নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি। বৃহস্পতিবার [৭ জানুয়ারি ২০২১] নববর্ষ উপলক্ষে এক ভিডিয়ো শুভেচ্ছা বার্তায় তিনি আশা প্রকাশ করে বলেন, চলতি বছর ঢাকায় মেট্রোরেল (এমআরটি-৬) চালু হবে।

করোনা মহামারি শুরুর পর সরকারের মেগা প্রকল্পগুলোর গতি অনেকটাই থেমে যায়। এই সময়ে মেট্রোরেল প্রকল্পের কাজ হয়েছে শুধু অফিসিয়ালি। এর আগে হলি আর্টিজানে হামলার পর ছয় মাস এ প্রকল্পের কাজের গতি স্থিমিত ছিল। এরপর জাপান প্রকৌশলীদের ফের দেশে নিয়ে আসার পর প্রকল্পের গতি বাড়ে। করোনার কারণে প্রকল্পে নিয়োজিত বিদেশিরা নিজ দেশে ফিরে গেলেও এরমধ্যে আবারও তারা বাংলাদেশে আসছেন। এতে কাজের গতি বেড়েছে আগের মতোই। এই প্রেক্ষাপটে সময়মতো প্রকল্পের কাজ শেষ হওয়া নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে।

করোনায় ধাক্কায় যোগাযোগ খাতের বৃহৎ প্রকল্প পদ্মা সেতুর কাজের সময়সীমা এরমধ্যে বাড়ানো হয়েছে। আগামী বছরের জুনে সেতু যানবাহন চলাচলের জন্য উন্মুক্ত করে দেওয়ার কথা বলা হচ্ছে সরকারের পক্ষ থেকে। পদ্মা সেতু রেললাইন উদ্বোধন হবে ২০২৪ সালে।

গত রোববার সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, আগামী বছরের জুনের মধ্যে যোগাযোগ খাতের মেগা চার প্রকল্প চালু হবে। অর্থাৎ আগামী বছরের জুনের মধ্যে পদ্মা সেতু, মেট্রোরেলসহ আরও দুইটি প্রকল্প চালুর কথা বলেছেন তিনি। সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন। সেতুমন্ত্রী বলেন, সরকারের যে দায়িত্বটি আমি পালন করছি সেখানে চারটি মেগা প্রজেক্ট আছে, সেগুলো দ্রুত এগিয়ে যাচ্ছে। মেট্রোরেল, পদ্মা সেতু, ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে ও কর্ণফুলী টানেলের কাজ এগিয়ে চলছে, গতি পেয়েছে। সবগুলো আগামী ২০২২ সালে উদ্বোধন করতে পারব। ২০২২ সালের জুনের মধ্যেই আমরা এই প্রকল্পগুলো চালু করব।’


বিভাগ : হ-য-ব-র-ল