নিম্ন আদালতকে কর্মঘণ্টার পূর্ণ ব্যবহারের নির্দেশ

যোগফল প্রতিবেদক

08 Jan, 2021 09:01am


নিম্ন আদালতকে কর্মঘণ্টার পূর্ণ ব্যবহারের নির্দেশ
সুপ্রীমকোর্ট

নির্ধারিত বিচারিক কর্মঘণ্টাকালে অধীন বিচারক বা ম্যাজিস্ট্রেটদের সঙ্গে আলোচনা পরিহার করে বিচারিক কর্মঘণ্টার পূর্ণ ব্যবহার করতে সারা দেশের নিম্ন আদালতের বিচারকদের প্রতি কঠোর নির্দেশনা জারি করেছেন সুপ্রিম কোর্ট। প্রধান বিচারপতির নির্দেশে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. আলী আকবর এ বিষয়ে বৃহস্পতিবার [৭ জানুয়ারি ২০২১] সার্কুলার জারি করেছেন।

সার্কুলারে বলা হয়েছে, সম্প্রতি সুপ্রিম কোর্ট জেনেছেন, কোনো কোনো জেলায় জেলা জজ বা মহানগর দায়রা জজবা চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট বা চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেটরা এজলাস সময়ে তাদের খাস কামরায় অধীন বিচারকদের সঙ্গে আলোচনারত থাকায় এজলাসে দেরিতে ওঠেন। এ ছাড়া কোনো কোনো বিচারক বা ম্যাজিস্ট্রেট নির্দিষ্ট সময়ের আগেই এজলাস ত্যাগ করেন। ফলে আদালতের বিচারিক কর্মঘণ্টা পূর্ণ সদ্ব্যবহার হচ্ছে না। 

এ অবস্থায় দেশের নিম্ন আদালতের জেলা জজ বা মহানগর দায়রা জজ বা চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট বা চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেটদের নির্ধারিত বিচারিক কর্মঘণ্টায় অধীন বিচারক বা ম্যাজিস্ট্রেটদের সঙ্গে আলোচনা পরিহার করে বিচারিক কর্মঘণ্টার পূর্ণ সদ্ব্যবহার করার কঠোর নির্দেশ প্রদান করা হলো।

এতে আরও বলা হয়, প্রশাসনিক বা বিচারিক কোনো বিষয়ে অধীন বিচারক, ম্যাজিস্ট্রেটদের সঙ্গে আলোচনার প্রয়োজন হলে নির্ধারিত কর্মঘণ্টার পরে করা যাবে।


বিভাগ : দফতর