ভারতের সেরাম ইনস্টিটিউটে আগুন

যোগফল রিপোর্ট

21 Jan, 2021 06:11pm


ভারতের সেরাম ইনস্টিটিউটে আগুন
ছবি : সংগৃহীত

ভারতে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনাভাইরাস টিকা উৎপাদানকারী প্রতিষ্ঠান সেরাম ইনস্টিউটের একটি স্থাপনায় আগুন লেগেছে, তবে এতে টিকা উৎপাদন ক্ষতিগ্রস্ত হয়নি বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির কর্মকর্তারা।

পুণেতে বিশ্বের বড় এই টিকা উৎপাদনকারী প্রতিষ্ঠানটিতে লাগা আগুন নিয়ন্ত্রণে আনতে ব্যাপক প্রচেষ্টা চালানো হচ্ছে বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম। 

বৃহস্পতিবার স্থানীয় সময় দুপুর পৌনে তিনটার দিকে সেরাম ইনিস্টিটিউটের একটি নির্মাণাধীন স্থাপনায় আগুন লাগে বলে জানিয়েছে আনন্দবাজার পত্রিকা।

আগুন লাগার পর ইনস্টিটিউট সংলগ্ন এলাকায় কালো ধোঁয়া ছড়িয়ে পড়ে। দমকল কর্মীরা দ্রুত ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে আনার তৎপরতার শুরু করেন।

আনন্দবাজার জানিয়েছে, সেরামের টিকা তৈরির এই কারখানা পুণের মঞ্জরি এলাকায়। ১০০ একরেরও বেশি এলাকাজুড়ে ছড়িয়ে থাকা প্রতিষ্ঠানটির ১ নম্বর টার্মিনালের সংলগ্ন এসইজেড ২৩ ভবনের চতুর্থ ও পঞ্চম তলায় আগুন ছড়িয়ে পড়েছে।

তবে এতে ইনস্টিটিউটের উৎপাদিত কোভিশিল্ড টিকার উৎপাদন ক্ষতিগ্রস্ত হয়নি। যেখানে টিকা উৎপাদিত হয় সেখানে থেকে মঞ্জরির ওই ভবনটি কয়েক মিনিট গাড়িদূরত্বে অবস্থিত বলে জানিয়েছে এনডিটিভি।

ভারতজুড়ে বিপুল পরিমাণ কোভিশিল্ড টিকা সরবরাহের প্রক্রিয়া চলমান অবস্থায় সেরাম ইনস্টিটিউটে আগুন লাগায় ব্যাপক উদ্বেগ তৈরি হয়েছে।

শেষ খবর পাওয়া পর্যন্ত কোনও প্রাণহানি হয়নি। ঘটনাস্থল থেকে অন্তত নয় জনকে উদ্ধার করা হয়েছে। মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী পৌঁছেছেন মঞ্জরিতে। আগুন নেভানোর চেষ্টা করছে দমকলের অন্তত ১৫টি ইঞ্জিন।


বিভাগ : ভিনদেশ