‘একটা সময় আসবে যখন চাকরির বাজারে বিমা হবে এক নম্বর’

যোগফল প্রতিবেদক

24 Jan, 2021 05:51pm


‘একটা সময় আসবে যখন চাকরির বাজারে বিমা হবে এক নম্বর’
ছবি : সংগৃহীত

সব শ্রেণি ও পেশার মানুষকে বিমার আওতায় নিয়ে আসা দরকার বলে মন্তব্য করেছেন বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) চেয়ারম্যান ডক্টর মো. মোশাররফ হোসাইন। তিনি বলেন, বিমা খাত নিয়ে হতাশার দিক থাকলেও এই খাত ভিতরে ভিতরে অনেক ভালো কাজ করে যাচ্ছে।

রোববার (২৪ জানুয়ারি ২০২১) বাণিজ্য প্রতিদিন আয়োজিত বিমা খাতের সমস্যা ও সম্ভাবনা’ শীর্ষক এক সেমিনারে তিনি এসব কথা বলেন।

বিমা খাতকে একটা উল্লেখযোগ্য জায়গায় নিয়ে যাওয়ার পরিকল্পনার কথা ব্যক্ত করে আইডিআরএ চেয়ারম্যান বলেন, বিমা খাতকে একটা বিশ্বাসযোগ্য স্থানে দাঁড় করাতে চাই যেন বিমা খাতের উপর মানুষের আস্থা তৈরি হয়।

তিনি বলেন, বিমা খাত সবসময় মানুষের কল্যাণের কথা ভাবে। মানুষ যেন ভালো থাকে এটাই বিমা খাতের চাওয়া। দেশের সব মানুষ বিমার আওতাভুক্ত হলে এই খাত যেমন এগিয়ে যাবে তেমনি মানুষও এর দ্বারা উপকার পাবে।

মোশাররফ হোসাইন বলেন, এখন কাউকে যদি প্রশ্ন করা হয়, আপনি কোথায় চাকরি করতে চান। তা  লে উত্তর আসবে, ব্যাংক অথবা আর্থিক প্রতিষ্ঠানে। তবে একটা সময় আসবে যখন চাকরির বাজারে বিমা হবে এক নম্বর। আমরা এ লক্ষ্যে বিমা খাতের সিরিজ রিফর্ম করছি।

এ সময় তিনি বিভিন্ন দেশের অর্থনীতিতে বিমা খাতের অবদানের কথা স্মরণ করে বলেন, আমাদের দেশের অর্থনীতিতে বিমা খাতের অবদান মাত্র ০.৫৭ শতাংশ। ভারতের অর্থনীতিতে তাদের বিমা খাতের অবদান ৩.৬৯, এমনকি ইন্দোনেশিয়াতে বিমা খাতের অবদান ২.৩৬।

মোশাররফ হোসাইন আরও বলেন, বাংলাদেশ একটি টেকসই অর্থনৈতিক অবস্থার দিকে যাচ্ছে। কিন্তু আমরা বিমা খাত সমান্তরালে হাঁটতে পারিনি। তবে আমাদের অর্থনীতি সম্ভাবনাময়। আমরা যোগ্যতার সাথে এগিয়ে গেলে দেশের অর্থনীতিতে অবদান রাখতে পারবো।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের চেয়ারম্যান প্রফেসর ডক্টর মিজানুর রহমান সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যাংকিং অ্যান্ড ইনস্যুরেন্স বিভাগের সহযোগী অধ্যাপক আবদুল্লাহ আল মাহমুদ এবং প্রগতি লাইফ ইন্সুরেন্সের এমডি মো. জালালুল আজিম।

বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স এসোসিয়েশনের সভাপতি মো. সাইদুর রহমান, প্রগতি লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর মো. কাজিম উদ্দিন ও বাংলাদেশ ইন্সুরেন্স একাডেমির চিফ ফ্যাকাল্টি মেম্বার এস এম ইব্রাহিম হোসাইন প্যানেল আলোচক হিসাবে সেমিনারে উপস্থিত ছিলেন।