বাঘেরবাজার নিজস্ব জমিতে নির্মাণাধীন ঘর ভাঙচুরের অভিযোগে সংবাদ সম্মেলন

রোকুনুজ্জামান খান

25 Jan, 2021 08:00pm


বাঘেরবাজার নিজস্ব জমিতে নির্মাণাধীন ঘর ভাঙচুরের অভিযোগে সংবাদ সম্মেলন
ছবি : সংগৃহীত

গাজীপুর রেকর্ডীয় জমিতে নির্মাণাধীন ঘর ভাঙচুরের অভিযোগে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। সোমবার (২৫ জানুয়ারি ২০২১) দুপুরে সদর উপজেলার ভাওয়ালগড় ইউনিয়নের শিরির চালা গ্রামে স্থানীয় শাহার বাড়িতে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

ভুক্তভোগি দিনমজুর ‘শাহা’ সংবাদ সম্মেলনে অভিযোগ করে বলেন, গত ১৭ জানুয়ারি তিনি নিজ জমিতে ঘর নির্মাণ করছিলেন। এসময় জমির ২১৩ সিএস ও এসএ খতিয়ানে ২২২ এসএ দাগে, আর এস ৩৩ খতিয়ানে ১১০১ আরএস দাগে রেকর্ড থাকা সত্তেও বন বিভাগের লোকজন এসে উপস্থিত হয়। পরে তাদের সব কাজপত্র দেখালেও তারা চাঁদা দাবি করে। চাঁদার দাবি করা টাকা দিতে না চাইলে তারা ঘর ভাঙচুর করে জমির মালিক শাহাসহ তার স্ত্রীকে মারধোর করে।

এ ঘটনার পর আবার উল্টো অসহায় শাহার বিরুদ্ধেই থানায় মামলা দায়ের করেছেন বন বিভাগ। পুরো জীবনের সঞ্চয় টুকু দিয়ে তিন মেয়ে ও স্ত্রীকে নিয়ে মাথা গোঁজার ঠাই করতে চেয়ে ছিলেন দিনমজুর শাহা। এখন অসহায় হয়ে সন্তানদের নিয়ে অন্যের আশ্রয়ে খেয়ে না খেয়ে পুলিশের ভয়ে দিনযাপন করছেন তিনি। 

এ বিষয়ে সরকারের সহযোগিতা কামনা করেছেন শাহা। সংবাদ সম্মেলনে স্থানীয় কয়েক ব্যক্তি উপস্থিত হয়ে ঘটনার সত্যতা স্বীকার করেন। এ ঘটনায় তারাও দৃষ্টান্ত মূলক বিচার দাবি করেন।

এবিষয়ে অভিযুক্ত ভবানীপুর বিটের বিট কর্মকর্তা ফরেষ্টার মো. নাজিম উদ্দিন জানান, শাহা যে স্থানে ঘর নির্মাণ করছিলেন সে জমি বন বিভাগের গেজেট ভুক্ত। তাই সরকারি জমিতে নিয়ম অনুযায়ী বাধা দেওয়া হয়। কিন্তু শাহাসহ স্থানীয়রা বন বিভাগের কর্মকর্তাদের উপর হামলা চালায়। এতে বন কর্মকর্তা নাজিম উদ্দিন প্রহরী ইকরামুল হকসহ বেশ কয়েকজন গুরুত্বর আহত হয়েছে। তারা আত্মরক্ষার চেষ্টা করেছেন। পরে ওই দিনই থানায় উপস্থিত হয়ে একটি মামলা দায়ের করেছেন।



এই বিভাগের আরও