মার্জিন ঋণের সুদহার বাস্তবায়নের সময় বেড়েছে

যোগফল প্রতিবেদক

28 Jan, 2021 01:20pm


মার্জিন ঋণের সুদহার বাস্তবায়নের সময় বেড়েছে
ছবি : সংগৃহীত

মার্জিন ঋণের সুদ হার সর্বোচ্চ ১২ শতাংশে নামিয়ে আনার জন্য সময় পেয়েছে বাজার মধ্যস্থাকারীরা। তাদের আগামি জুন মাসের মধ্যে এই সমন্বয় করতে হবে।

বুধবার (২৭ জানুয়ারি ২০২১) বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (বিএসইসি) শীর্ষ ৩০ ব্রোকারের সঙ্গে আলোচনায় এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এতে সভাপতিত্ব করেন বিএসইসির কমিশনার ডক্টর শেখ শামসুদ্দিন আহমেদ।

আগামি ১ ফেব্রুয়ারির মধ্যে মার্জিন ঋণের সুদ হার ১২ শতাংশে নামিয়ে আনার জন্য কমিশন সময় বেধে দিয়েছিল। তবে বুধবারের আলোচনায় ব্রোকাররা ১২ শতাংশে নামিয়ে আনার জন্য সময় দাবি করে। এর কারণ হিসেবে ঋণের সফটওয়্যার আপডেট করা, বোর্ড মিটিংয়ে সিদ্ধান্ত নেওয়াসহ কয়েক বিষয় তুলে ধরে।

এর আলোকে কমিশন ১ ফেব্রুয়ারির পরিবর্তে ৩০ জুনের মধ্যে মার্জিন ঋণের সুদ হার ১২ শতাংশে নামিয়ে আনার জন্য সমন্বয় করতে বলেন। আজকের মিটিংয়ের এই বিষয়টি লিখিতভাবে ব্রোকারদের পাঠিয়ে দেওয়া হবে।

বুধবারের সভায় মার্জিন ঋণের সুদহার ছাড়াও লেনদেনের প্রবৃদ্ধি ধরে রাখা, নেগেটিভ ইক্যুইটির বিদ্যমান সমস্যা সমাধান, প্রতি মাসে শীর্ষ ব্রোকারদের সঙ্গে কমিশনের বৈঠক করার বিষয়ে আলোচনা হয়েছে।

এ বিষয়ে বিএসইসির নির্বাহি পরিচালক ও মূখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বলেন, লেনদেনের প্রবৃদ্ধি ধরে রাখার বিষয়ে আজ ব্রোকারদের সঙ্গে আলোচনা হয়েছে। এ নিয়ে ব্রোকাররা তাদের জায়গা থেকে দায়িত্ব পালন করার ব্যত্যয় করেছে। এছাড়া তাদের নেগেটিভ ইক্যুইটির সমস্যাটি সমাধানে কমিশন কাজ করবে।

এছাড়া বাজারের স্বার্থে প্রতিমাসে শীর্ষ ব্রোকারদের সঙ্গে কমিশনের বৈঠক করার সিদ্ধান্ত হয়েছে বলে জানান রেজাউল করিম। ওই মিটিংয়ে লেনদেনে বড় ভূমিকা রাখা মার্চেন্ট ব্যাংকের প্রতিনিধিদেরও অংশগ্রহণ হতে পারে।