রাশিয়ায় তিন কূটনীতিককে বহিস্কার

যোগফল রিপোর্ট

06 Feb, 2021 02:03pm


রাশিয়ায় তিন কূটনীতিককে বহিস্কার
ছবি : সংগৃহীত

রাশিয়ার অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করার কারণে দেশটি থেকে তিন ইউরোপীয় দেশের কূটনীতিককে বহিস্কার করা হয়েছে। এ ঘটনায় ওই তিন দেশ সুইডেন, পোল্যান্ড ও জার্মানির পক্ষ থেকে প্রতিক্রিয়া জানানো হয়েছে।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় শুক্রবার [৫ ফেব্রুয়ারি ২০২১] ঘোষণা করেছে, সেদেশের সরকার বিরোধী নেতা অ্যালেক্সি নাভালনির সমর্থনে মস্কোয় অনুষ্ঠিত বিক্ষোভে অংশগ্রহণ করার অভিযোগে তিন ইউরোপীয় দেশের তিন কূটনীতিককে বহিস্কার করা হয়েছে। ওই তিন কূটনীতিককে রাশিয়ায় ‘অবাঞ্ছিত’ ঘোষণা করা হয়েছে এবং তাদের অবিলম্বে রাশিয়া ত্যাগের নির্দেশ দেওয়া হয়েছে।

ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান কর্মকর্তা জোসেপ বোরেল মস্কো সফরে গিয়ে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সঙ্গে সাক্ষাৎ করার পর রাশিয়া এ পদক্ষেপ নিল। জোসেপ বোরেলের এটি প্রথম মস্কো সফর। তিনি শুক্রবার ল্যাভরভের সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে অ্যালেক্সি নাভালনিকে মুক্তি দেওয়ার আহ্বান জানান।

ইউরোপীয় কূটনীতিকদের বহিস্কারাদেশের ব্যাপারে এক প্রতিক্রিয়ায় সুইডেনের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, রাশিয়ার এ পদক্ষেপের কোনো ব্যাখ্যা থাকতে পারে না এবং মস্কোর বিরুদ্ধে পাল্টা পদক্ষেপ নেওয়ার অধিকার সংরক্ষণ করে স্টকহোম। পোল্যান্ডের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, রাশিয়ার এ পদক্ষেপের প্রতিক্রিয়ায় ওয়ারশ’ থেকে একজন রুশ কূটনীতিককে বহিস্কার করা হবে। অন্যদিকে জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল তার দেশের কূটনীতিক বহিস্কারের নিন্দা জানিয়ে বলেছেন, এ ধরনের সিদ্ধান্ত আইনের শাসনের পরিপন্থি।

গত মঙ্গলবার রাশিয়ার একটি আদালত দেশটির সরকার বিরোধী নেতাকে জামিনে মুক্তির শর্ত লঙ্ঘন করার দায়ে সাড়ে তিন বছরের কারাদণ্ড দিয়েছে।


বিভাগ : ভিনদেশ