ডেল্টা লাইফের বিরুদ্ধে ভ্যাট ফাঁকির মামলা

যোগফল প্রতিবেদক

13 Feb, 2021 05:06pm


ডেল্টা লাইফের বিরুদ্ধে ভ্যাট ফাঁকির মামলা
ছবি প্রতীকী

ডেল্টা লাইফ ইন্স্যুরেন্সের বিরুদ্ধে মামলা করেছে জাতীয় রাজস্ব বোর্ডের ভ্যাট নিরীক্ষা, গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর। প্রায় ৩৫ কোটি ১৭ লাখ টাকার ভ্যাট ফাঁকির অভিযোগে এই মামলা করা হয়েছে। 

বৃহস্পতিবার [১১ ফেব্রুয়ারি ২০২১] এ মামলা করা হয়।

ডেল্টা লাইফের বিরুদ্ধে ভ্যাট ফাঁকির সুনির্দিষ্ট অভিযোগ থাকায় ভ্যাট গোয়েন্দার সহকারী পরিচালক সায়মা পারভীনের নেতৃত্বে একটি দল ২০১৩ সালের জানুয়ারি থেকে ২০১৭ সালের ডিসেম্বর পর্যন্ত বিষয়টি নিয়ে তদন্ত করে। তদন্তের জন্য প্রতিষ্ঠানটির বার্ষিক অডিট রিপোর্ট, প্রতিবেদন, দাখিলপত্র ও বিভিন্ন সময়ে জমা করা ট্রেজারি চালানের কপিসহ অন্য কাগজপত্র যাচাই করে ভ্যাট গোয়েন্দা দল।

তদন্ত শেষে দেখা যায়, প্রতিষ্ঠানটির মোট সুদসহ অপরিশোধিত ভ্যাটের পরিমাণ ৩৫ কোটি ১৬ লাখ ৯০ হাজার ৭৩৩ টাকা।

এ বিষয়ে ভ্যাট নিরীক্ষা, গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক ডক্টর মইনুল খান বলেছেন, এটা ডেল্টা লাইফ ইন্সুরেন্সের ২০১৩ সাল থেকে ২০১৭ পর্যন্ত চার বছরের ভ্যাট ফাঁকির টাকার অংক। ওই চার বছরের কাগজপত্র যাচাই করে এ অঙ্ক পাওয়া গেছে। এখনও তাদের কার্যক্রমের ওপর পর্যবেক্ষণ চলছে।

তদন্তে আরও দেখা যায়, প্রতিষ্ঠানটি সরকারের ভ্যাট ফাঁকির উদ্দেশ্যে বিভিন্ন সময় জালিয়াতি ও মিথ্যার আশ্রয় নিয়েছে। এ সবের পরিপ্রেক্ষিতে ভ্যাট আইনে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে মামলা করা হয়েছে।