গাজীপুরসহ চার জেলায় শ্রম আদালত হচ্ছে

যোগফল প্রতিবেদক

14 Feb, 2021 07:45pm


গাজীপুরসহ চার জেলায় শ্রম আদালত হচ্ছে
ছবি : সংগৃহীত

গাজীপুর, নারায়ণগঞ্জ, কুমিল্লা ও ফরিদপুর জেলায় হচ্ছে শ্রম আদালত। নতুন চারটি শ্রম আদালত স্থাপনের জন্য অর্থ মন্ত্রণালয়ে নথি উপস্থাপনের প্রক্রিয়া চলছে। শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

নাম প্রকাশ না করে একজন কর্মকর্তা জানান, গত ৯ ফেব্রুয়ারি মাসিক (জানুয়ারি) সমন্বয় সভা অনুষ্ঠিত হয়। ওই সভায় সভাপতিত্ব করেন শ্রম ও কর্মসংস্থান সচিব কে এম আব্দুস সালাম। সভায় গাজীপুর, নারায়ণগঞ্জ, কুমিল্লা ও ফরিদপুর জেলায় নতুন চারটি শ্রম আদালত স্থাপনের বিষয়ে যথাসম্ভব দ্রুত কার্যক্রম সম্পন্ন করতে বলা হয়।

গাজীপুর, নারায়ণগঞ্জ, কুমিল্লা জেলায় প্রস্তাবিত শ্রম আদালতের পদ সৃজন, যানবাহন ও অফিস সরঞ্জামাদি টিওঅ্যান্ডইতে (টেবিল অব অর্গানাইজেশন অ্যান্ড ইকুয়েপমেন্ট) অন্তর্ভুক্ত করতে অর্থ বিভাগের চাওয়া তথ্যাদি শ্রম আপিল ট্রাইবুনাল এবং কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতর থেকে সংগ্রহ করে নথি উপস্থাপনের কার্যক্রম চলমান রয়েছে।

এছাড়া ফরিদপুর জেলায় শ্রম আদালতের পদসৃজন, যানবাহন ও অফিস সরঞ্জামাদি টিওঅ্যান্ডইতে অন্তর্ভুক্ত করতে অর্থ বিভাগ থেকে চাওয়া তথ্যাদি পাঠানোর জন্য গত ২০ জানুয়ারি শ্রম আপিল ট্রাইবুনালে চিঠি দেওয়া হয়েছে বলেও জানান ওই কর্মকর্তা।

সভায় সিলেট, বরিশাল ও রংপুরে নবগঠিত তিনটি শ্রম আদালতে মামলা নিষ্পত্তিসহ আদালতের কার্যক্রম পূর্ণাঙ্গভাবে সম্পন্ন করতে প্রয়োজনীয় উদ্যোগ নিতে বলা হয়।

মন্ত্রণালয় সূত্রে আরও জানা গেছে, সিলেট, বরিশাল ও রংপুরে নবগঠিত তিনটি আদালতে এরমধ্যে চেয়ারম্যান নিয়োগ দেওয়া হয়েছে। বাংলাদেশ সরকারি কর্মকমিশন (পিএসসি) থেকে নন-ক্যাডার প্রথম শ্রেণি থেকে রেজিস্ট্রার পদে নিয়োগের সুপারিশ করা হয়। তৃতীয় ও চতুর্থ শ্রেণির আউটসোর্সিং পদগুলোতে নিয়োগ দেওয়া হয়েছে। একই সঙ্গে সরাসরি নিয়োগযোগ্য জনবল নিয়োগের জন্য ছাড়পত্র দেওয়া হয়েছে। এর মধ্যে সিলেট শ্রম আদালতে সরাসরি নিয়োগের লক্ষ্যে গত ২ ডিসেম্বর নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

এছাড়া ময়মনসিংহ বিভাগসহ পুরোনো জেলা শহরে নতুন শ্রম আদালত গঠনের কার্যক্রম গ্রহণ করা হচ্ছে। ময়মনসিংহ, দিনাজপুর, যশোর, কুষ্টিয়া, বগুড়া, পাবনা ও নোয়াখালী জেলায় নতুন সাতটি প্রস্তাবিত শ্রম আদালত গঠনের বিষয়ে কার্যক্রম গ্রহণ করা হবে।


বিভাগ : দফতর


এই বিভাগের আরও