ফ্লোর প্রাইস নির্ধারণে বিএসইসির সময়োপযোগী নির্দেশনা

যোগফল প্রতিবেদক

15 Feb, 2021 08:45pm


ফ্লোর প্রাইস নির্ধারণে বিএসইসির সময়োপযোগী নির্দেশনা
ছবি : সংগৃহীত

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির ঘোষিত বোনাস ও রাইট শেয়ার সমন্বয় করে পরের দরকে সংশোধিত ফ্লোর প্রাইস (নিম্ন দর) হিসেবে বিবেচনায় নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। কমিশনের ৭৬১তম নিয়মিত সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিশেষ করে অল্প দামে রাইট বা অল্প বোনাসের ক্ষেত্রে এই সমস্যা দেখা যায়নি। কিন্তু সম্প্রতি ‘বৃটিশ আমেরিকান ট্যোবাকো’ কোম্পানি মোট ৫০০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করার পর বিনিয়োগকারীদের মধ্যে নানামুখি আলোচনা দেখা দেয়। এক শ্রেণির বিনিয়োগকারীরা মনে করে, তারা এই সুযোগে সব হাতিয়ে নিতে পারবে। তারা ধারণা করতে পারেনি মার্কেট ভ্যালু বদল করা যায় না।

সোমবার (১৫ ফেব্রুয়ারি ২০২১) বিএসইসির নির্বাহি পরিচালক ও মূখপাত্র মোহাম্মদ রেজাউল করিম এর সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

এতোদিন ফ্লোর প্রাইসের কারণে বোনাস বা রাইট শেয়ার ইসুর ক্ষেত্রে ঠিকমতো সমন্বয় হতো না। এই ফ্লোরের কারণে বোনাস বা রাইট ইসু করা হলেও তা সমন্বয়ের মাধ্যমে কমার সুযোগ ছিল না। তবে সেই সমস্যা কাটিয়ে তুলতে বোনাস ও রাইট শেয়ার সমন্বিত দরকে সংশোধিত ফ্লোর প্রাইস বিবেচনা করার সিদ্ধান্ত নিয়েছে কমিশন।

বিএসইসির বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পুঁজিবাজারের উন্নয়ন ও বিনিয়োগকারীদের স্বার্থে বোনাস ও রাইট শেয়ার ঘোষণার রেকর্ড ডেট পরের ডাইলুশন প্রভাব বিবেচনায় কোম্পানির সমন্বিত মূল্য সংশোধিত ফ্লোর প্রাইস হিসেবে বিবেচিত হবে।