কালীগঞ্জে চার ইটভাটাকে ২০ লাখ টাকা জরিমানা

যোগফল প্রতিবেদক

18 Feb, 2021 08:34am


কালীগঞ্জে চার ইটভাটাকে ২০ লাখ টাকা জরিমানা
ছবি : সংগৃহীত

গাজীপুর জেলার কালীগঞ্জে অবৈধভাবে গড়ে ওঠা চারটি ইটভাটাকে ভেঙ্গে গুড়িয়ে দিয়েছে পরিবেশ অধিদপ্তরের মোবাইল কোর্ট। এসময় আদালত ওই ইটভাটাগুলোকে মোট ২০ লাখ টাকা জরিমানা করেছে এবং সেগুলো বন্ধের নির্দেশ দিয়েছে। পরিবেশ অধিদপ্তরের মনিটরিং এন্ড এনফোর্সমেন্ট উইংয়ের নির্বাহি ম্যাজিস্ট্রেট তামজীদ আহমেদ বুধবার [১৭ ফেব্রুয়ারি ২০২১] মোবাইল কোর্ট পরিচালনা করেন।

পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক আব্দুস সালাম জানান, পরিবেশ দূষণবিরোধী অভিযান ও পরিবেশ সংরক্ষণ কার্যক্রমের অংশ হিসেবে পরিবেশ অধিদপ্তরের মনিটরিং এন্ড এনফোর্সমেন্ট উইংয়ের ম্যাজিস্ট্রেট তামজীদ আহমেদের নেতৃত্বে মোবাইল কোর্ট বুধবার কালীগঞ্জ উপজেলার কলাপাটুয়া ও জামালপুর এলাকায় অভিযান পরিচালনা করে।

অভিযানকালে ওই এলাকার মেসার্স ফারুক ট্রেডার্স (এমএসএম ব্রিকস) ও মেসার্স ভূঁঞা ট্রেডিং কর্পোরেশনকে ৪ লাখ টাকা করে এবং মেসার্স হাসেন আলী এন্ড কোং ও মেসার্স আর.এফ.এস. বিকসকে লাখ টাকা করে মোট ২০ লাখ টাকা জরিমানা করে। এসময় ওই ইটভাটাগুলোর আগুন নেভানো হয় এবং এসকেভেটর দিয়ে ভাটাগুলোকে ভেঙ্গে দেওয়া হয়।

আদালত ইটভাটাগুলো বন্ধেরও নির্দেশ দিয়েছেন। পরিবেশগত ও অবস্থানগত ছাড়পত্র গ্রহণ ব্যাতিত অবৈধভাবে ইটভাটা প্রতিষ্ঠা করে তা পরিচালনা করে এবং পরিবেশের জন্য মারাত্মক ক্ষতিকর দূষিত ধূয়া ও বর্জ্য অপরিশোধিত অবস্থায় সরাসরি পরিবেশে নির্গমন করে পরিবেশ ও প্রতিবেশের ক্ষতিসাধন করায় ওই ইটভাটাগুলোকে এ দন্ড দেওয়া হয়।

এসময় গাজীপুরের পরিবেশ অধিদপ্তরের রিসার্চ অফিসার মো. আশরাফ উদ্দিন ও সহকারি পরিচালক মমিন ভূঁইয়াসহ বিভিন্ন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। অভিযানকালে গাজীপুর র‌্যাব-১ ও জেলা পুলিশের সদস্যরা সহযোগিতা করেন।



এই বিভাগের আরও