মওদুদের মৃত্যুর কারণে নাইকো দুর্নীতি মামলার চার্জ শুনানী হয়নি

যোগফল রিপোর্ট

18 Mar, 2021 06:09pm


মওদুদের মৃত্যুর কারণে নাইকো দুর্নীতি মামলার চার্জ শুনানী হয়নি
মওদুদ আহমদ

নাইকো দুর্নীতি মামলায় প্রয়াত বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদের মৃত্যুতে নির্ধারিত দিনে বৃহস্পতিবার মামলার চার্জগঠন শুনানি হয়নি।  মওদুদের মৃত্যুর প্রতিবেদন দাখিলের আদেশ দিয়েছেন আদালত।

বৃহস্পতিবার [১৮ মার্চ ২০২১] কেরানীগঞ্জ কারাগারের ২ নম্বর ভবনে অস্থায়ীভাবে স্থাপিত ঢাকার ৯ নম্বর বিশেষ জজ শেখ হাফিজুর রহমান এ আদেশ দেন।

এদিন মামলাটিতে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার অনুপস্থিতিতেই তার পক্ষে অব্যাহতির (ডিসচার্জ) আবেদন শুনানির দিন ধার্য ছিল। এর আগেই গত ১৬ মার্চ মামলার আসামি মওদুদ আহমদ সিঙ্গাপুরে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। তাই তার আইনজীবীরা মওদুদ আহমদের মৃত্যুর বিষয়টি আদালতকে অবহিত করে তার পক্ষে অব্যাহতির আবেদন করেন।

আদালত মওদুদ আহমদের মৃত্যুর বিষয়ে গুলশান থানাকে পুলিশ প্রতিবেদন দিতে ও অভিযোগ গঠন শুনানির জন্য আগামী ২৫ মার্চ দিন ধার্য করেন।  

গত ২ মার্চ এ মামলায় খালেদা জিয়ার পক্ষে ফৌজদারি কার্যবিধির ২০৫ ধারায় আইনজীবীর মাধ্যমে হাজিরা দাখিলের আবেদন করেন মাসুদ আহম্মেদ তালুকদার। শুনানি শেষে আদালত তা মঞ্জুর করেন। তাই তাকে আপাতত সশরীরে আদালতে যেতে হচ্ছে না।

কানাডার কোম্পানি নাইকোর সঙ্গে অস্বচ্ছ চুক্তির মাধ্যমে রাষ্ট্রের বিপুল আর্থিক ক্ষতিসাধন ও দুর্নীতির অভিযোগে ২০০৭ সালের ৯ ডিসেম্বর সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াসহ পাঁচজনের বিরুদ্ধে মামলা করে দুদক।



এই বিভাগের আরও