শেয়ারবাজারে লেনদেনে বিনিয়োগকারীদের ডিজিটাল পদ্ধতি অবলম্বনের পরামর্শ

যোগফল প্রতিবেদক

03 Apr, 2021 08:20pm


শেয়ারবাজারে লেনদেনে বিনিয়োগকারীদের ডিজিটাল পদ্ধতি অবলম্বনের পরামর্শ
ছবি : সংগৃহীত

করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় সোমবার (৫ এপ্রিল ২০২১) থেকে সারা দেশে এক সপ্তাহের জন্য লকডাউন ঘোষণা করেছে সরকার। লকডাউন পরিস্থিতিতে ব্যাংকিং কার্যক্রমের পাশাপাশি শেয়ারবাজারও খোলা থাকবে। 

শেয়ারবাজারে লেনদেনের ক্ষেত্রে বিনিয়োগকারীদের ডিজিটাল পদ্ধতি (মোবাইল ফোন, ই-মেইল, অনলাইন, অ্যাপস) অবলম্বনের পরামর্শ দিয়েছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক ডক্টর শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।

শনিবার (৩ এপ্রিল) দুপুরে লকডাউন পরিস্থিতিতে শেয়ারবাজার খোলা থাকার প্রসঙ্গে তিনি বিনিয়োগকারীদের এ পরামর্শ দেন।

শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, ‘ডিজিটাল পদ্ধতিতে শেয়ারবাজার খোলা থাকবে। এ বিষয়ে বিনিয়োগকারীদের আতঙ্কিত হওয়ার কিছুই নেই।’

তিনি আরও বলেন, আমরা চাই না যে, করোনা পরিস্থিতিতে বিনিয়োগকারীরা অহেতুক ব্রোকারেজ হাউজে এসে বসে থাকুক।  যেহেতু শেয়ারবাজার খোলা থাকবে, সেহেতু ডিজিটাল পদ্ধতিতে বিনিয়োগকারীদের লেনদেন করার জন্য অনুরোধ জানাচ্ছি।

এদিকে, শনিবার দুপুরে লকডাউনের ঘোষণা আসার পরপরই উভয় স্টক এক্সচেঞ্জ থেকে শেয়ারবাজার খোলা থাকার বিষয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।  উভয় স্টক এক্সচেঞ্জের পাঠানো বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, করোনা মহামারিকালসহ যেকোনো সময়ে ব্যাংকিং কার্যক্রম চালু থাকলে, বিনিয়োগকারীদের স্বার্থে পুঁজিবাজারের লেনলেন চালু থাকবে। এ ব্যাপারে বিনিয়োগকারীদের যে কোনোরকম গুজব উপেক্ষা করার জন্য বিশেষভাবে অনুরোধ করা হলো।

এদিকে করোনা সংক্রমণরোধে সরকারের ১৮টি নির্দেশনা মেনে শেয়ারবাজারের কার্যক্রম পরিচালনায় স্বাস্থ্য সুরক্ষার ওপর গুরুত্ব দেওয়া হয়েছে। এক্ষেত্রে নিয়ন্ত্রক সংস্থা, উভয় স্টক এক্সচেঞ্জ, ব্রোকারেজ হাউজ ও মার্চেন্ট ব্যাংকের কর্মকর্তা ও কর্মচারীদের স্বাস্থ্য সুরক্ষা মেনে চলতে বলা হয়েছে। পাশাপাশি শেয়ারবাজারে লেনদেনের ক্ষেত্রে বিনিয়োগকারীদের মোবাইল ফোন, ই-মেইল, অনলাইন ও অ্যাপস ব্যবহারের পরামর্শ দিয়েছেন বাজার সংশ্লিষ্টরা।