রবীন্দ্র অবমাননার নিন্দায় মুজিবর

আসাদুল্লাহ বাদল

12 Feb, 2020 03:45pm


রবীন্দ্র অবমাননার নিন্দায় মুজিবর
রবীন্দ্রনাথ ঠাকুর

নয়াদিল্লী, ১১ ফেব্রুয়ারি (ইউ এন আই) : দেশের সাহিত্য সংস্কৃতি জগৎ থেকে কবি রবীন্দ্রনাথকে নির্বাসন দণ্ড দেওয়ার জন্য পাকিস্তানের এক শ্রেণির লোক যে ষড়যন্ত্র আঁটছে, আওয়ামী লীগ নেতা শেখ মুজিবর রহমান তার নিন্দা করেছেন। “পাকিস্তান টাইমস” থেকে এ সংবাদ পাওয়া গেছে।

মুজিবর বলেছেন, “ভুঁইফোড় লোকগুলো একথা সম্পূর্ণ ভুলে যাচ্ছে যে, বাংলা সাহিত্যে রবীন্দ্রনাথের অবদান এত বিশাল যে তাকে বাদ দেওয়া সম্ভব ছিল না।”

কাজী নজরুল ইসলামের রচনা বিকৃত করার জন্য পাকিস্তান বেতার  রেডিয়ো) যে অসৎ প্রচেষ্টা চালাচ্ছে মুজিবর তার বিরুদ্ধে সতর্কবাণী উচ্চারণ করেছেন। তিনি বলেছেন, বাংলার মানুষ এই সাহিত্য  বিকৃতি বরদাস্ত করবে না।

তিনি পূর্ব পাকিস্তানে আরবি হরফ চালু করার চক্রান্তের বিরোধীতা করেছেন। বাংলা সংস্কৃতি ও ঐতিহ্য প্রেমিকরা এ চক্রান্ত প্রতিরোধ করবেন বলে তিনি দৃঢ় ধারণা পোষণ করেন।

তিনি বাংলাদেশে লেখক, সাহিত্যিক ও কবিদের কাছে বাংলার ইতিহাস নতুন করে লেখার আহবান জানান। তিনি বলেন, বাংলা ভাষার মর্যাদা রক্ষার জন্য যারা রক্ত ঢেলেছেন ইতিহাসে তাদের নাম যেন সংরযাজিত হয়।
 
নোট : যোগফলের ‘শিকড়’ মেন্যুতে গণমাধ্যমে মুক্তিযুদ্ধের খবর প্রকাশ হচ্ছে। সে সময় হয়তো নানা কারণে দেশ বিদেশের গণমাধ্যমে যেসব খবর প্রচার হয়েছে, তা জানতে পারেনি অনেকেই। এখনও জানার সুযোগ দুর্লভ। যোগফল তাই একটি ক্ষুদ্র প্রচেষ্টায় যুক্ত হয়েছে।

এই মেন্যুর খবরগুলো প্রমিত বানানে অবিকৃতভাবে প্রকাশ হচ্ছে। “রবীন্দ্র অবমাননার নিন্দায় মুজিবর” শিরোনামটি ভারতের ‘দৈনিক কালান্তর’ প্রকাশ করে। তারিখ: ১২ ফেব্রুয়ারি ১৯৭১। [২৩]


বিভাগ : শিকড়