হোটেল শ্রমিকদের ১০ হাজার টাকা প্রণোদনা দেওয়ার দাবি

যোগফল রিপোর্ট

13 Apr, 2021 08:11pm


হোটেল শ্রমিকদের ১০ হাজার টাকা প্রণোদনা দেওয়ার দাবি
ছবি : সংগৃহীত

১৪ এপ্রিল থেকে শুরু হতে যাওয়া কঠোর বিধিনিষেধ চলাকালীন সময়ের জন্য ১০ হাজার টাকা প্রণোদনা দেওয়াসহ পূর্ণ রেশনিং ব্যবস্থা চালুর দাবি জানিয়েছে বাংলাদেশ হোটেল রেস্টুরেন্ট সুইটমিট শ্রমিক ফেডারেশন। মঙ্গলবার (১৩ এপ্রিল ২০২১) ঢাকার জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক সমাবেশ থেকে এ দাবি জানানো হয়।

তারা বলেন, হোটেল সেক্টরে কর্মরত শ্রমিকদের বকেয়া মজুরি, চাকরির নিশ্চয়তাসহ করোনাকালে ‘লকডাউনের’ সময় মাথাপিছু ১০ হাজার টাকা প্রণোদনা দিতে হবে। পূর্ণ রেশনিং ছাড়া লকডাউনের ঘোষণা হোটেল সেক্টরের শ্রমিকদের প্রতি সরকারের দায়িত্বহীনতার পরিচয়। 

তারা আরও বলেন, প্রতিবছর রমজান এলেই মালিকরা মুনাফা ঠিক রাখতে পাওনা পরিশোধ না করে শ্রমিকদের খালি হাতে বিদায় করে। গতবার লকডাউন ও রোজা কাছাকাছি হওয়ায় মালিকরা ব্যাপক হারে শ্রমিকদের মজুরি ও উৎসব ভাতা না দিয়ে চাকরিচ্যুত করে। পরে সীমিত আকারে শিল্প প্রতিষ্ঠান চালু হলে চাকরিচ্যুতদের চাকরিতে পুনর্বহাল না করে সীমিত শ্রমিক দিয়ে প্রতিষ্ঠান চালু করে ১৪-১৫ ঘণ্টা কাজ করতে বাধ্য করে। এবারও একই ঘটনার পুনরাবৃত্তি ঘটে চলেছে।

সমাবেশে উপস্থিত ছিলেন ফেডারেশনটির সহ-সভাপতি আক্তারুজ্জামান খান, সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘের যুগ্ম সাধারণ সম্পাদক ও বাংলাদেশ ও এস কে গার্মেন্টস এ টেক্সটাইল শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক প্রকাশ দত্ত, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘের কেন্দ্রীয় কমিটির সদস্য আতিকুল ইসলাম টিটু।


বিভাগ : উপজীব্য


এই বিভাগের আরও