গুগল কলরেকর্ডিং পরিসর বেড়েছে

যোগফল রিপোর্ট

14 Apr, 2021 10:25am


গুগল কলরেকর্ডিং পরিসর বেড়েছে
ছবি প্রতীকী

গুগল গত বছরে নিজেদের ফোনে নিরবেই কল রেকর্ডিং সুবিধা নিয়ে এসেছে। তবে, ডিভাইস এবং অবস্থানভেদে অনেক সীমাবদ্ধতার জালে আটকে ছিল ফিচারটি। এখন এর পরিসর বাড়ছে।

অপরিচিত নসমযা থেকে কল এলে স্বয়ংক্রিয়ভাবে রেকর্ড করে রাখতে পারবে গুগলের ফিচারটি। সম্প্রতি এক্সডিএ ডেভেলপারের সঙ্গে এক স্ক্রিনশট শেয়ার করেছেন এক তথ্য ফাঁসকারী। ওই স্ক্রিনশটে ফিচারটির ‘অলঅয়েজ রেকর্ড’ সেটিংটি উঠে এসেছে।

প্রযুক্তিবিষয়ক ব্লগ এনগ্যাজেটের প্রতিবেদন বলছে, ওই তথ্য ফাঁসকারী শাওমি মি এ৩ ডিভাইস থেকে গুগল ফোন অ্যাপের ভেতরে ফিচারটি খুঁজে পেয়েছেন। নতুন ওই ফিচারটি চালু করে রাখলে, কল রেকর্ড করার জন্য কষ্ট করে বাটন চাপতে হবে না প্রতিবার।

ফিচারটি গত বছরের জানুয়ারিতে প্রথম সামনে এসেছিল। এখন এসে ফিচারটি সবার হাতে পৌঁছানো শুরু করলেও স্থানভেদে একে ঘিরে বিভিন্ন আইনি জটিলতার উদ্ভব হতে পারে। যেমন, যুক্তরাষ্ট্রের আইন বলছে, কোনো কল রেকর্ডিংয়ের আগে সব পক্ষের এতে সম্মতি থাকতে হবে।

গুগল নিজেও এ ব্যাপারটি আমলে নিয়েই ফিচারটি সবার হাতে পৌঁছে দিচ্ছে। প্রথমবারের মতো ফিচারটি ব্যবহার করছেন এমন ব্যবহারকারীদের এক সতর্কবার্তায় গুগল জানাচ্ছে, যখন কল রেকর্ডিং ফিচার ব্যবহার করবেন তখন সংশ্লিষ্ট আইন মেনে করা হচ্ছে কি না, তা দেখার দায়িত্ব আপনার।

সব যে ব্যবহারকারীর উপরই চাপিয়ে দিচ্ছে তা ও কিন্তু না, ভারতের মতো সুনির্দিষ্ট কিছু অঞ্চলে ফিচারটি দিচ্ছে না গুগল। ডিভাইসের ব্যাপারেও সতর্ক থাকছে প্রতিষ্ঠানটি। নোকিয়া এবং শাওমি ফোনেই আপাতত সীমিত রয়েছে এর ব্যবহার।


বিভাগ : ভার্চুয়াল


এই বিভাগের আরও