চেক প্রজাতন্ত্রের ২০ কূটনীতিককে বহিষ্কার করেছে রাশিয়া

যোগফল রিপোর্ট

20 Apr, 2021 06:59am


চেক প্রজাতন্ত্রের ২০ কূটনীতিককে বহিষ্কার করেছে রাশিয়া
ছবি : সংগৃহীত

পাল্টা ব্যবস্থা হিসাবে চেক প্রজাতন্ত্রের ২০ কূটনীতিককে বহিষ্কার করেছে রাশিয়া। ২৪ ঘণ্টার মধ্যে তাদের দেশ ছাড়ার নির্দেশ দেওয়া হয়েছে। এর আগে শনিবার [১৭ এপ্রিল ২০২১] ১৮ রুশ কূটনীতিককে বহিষ্কারের ঘোষণা দেয় চেক প্রজাতন্ত্র।

তাদের ৭২ ঘণ্টার মধ্যে দেশ ছাড়ার নির্দেশ দেওয়া হয়। ২০১৪ সালে দেশটির একটি গোলাবারুদের গুদামে বিস্ফোরণের ঘটনায় রুশ গোয়েন্দা সংস্থা জড়িত থাকার অভিযোগে এ ব্যবস্থা নেয় দেশটি। এতে ক্ষুব্ধ হয়ে পাল্টা চেক কূটনীতিকদের বহিষ্কারের ঘোষণা দেয় মস্কো।

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ও ন্যাটো জোটের সদস্য চেক প্রজাতন্ত্র জানিয়েছে, ওই বিস্ফোরণের ঘটনায় রাশিয়ার সংশ্লিষ্টতার ব্যাপারে তারা ইউরোপীয় ইউনিয়নের মিত্রদের অবহিত করেছে। এ নিয়ে ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকের কথা রয়েছে।

চেক প্রজাতন্ত্রের অভিযোগকে ভিত্তিহীন ও অযৌক্তিক হিসেবে আখ্যায়িত করেছে রাশিয়া। রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, ওই বিস্ফোরণের ঘটনায় আগে গুদাম মালিকদের দোষারোপ করা হলেও এখন রাশিয়াকে দায়ি করা হচ্ছে। এ ধরনের দোষারোপ অযৌক্তিক।

মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে রাশিয়ার সম্পর্কে টানাপোড়েনের মধ্যেই চেক প্রজাতন্ত্রের পক্ষ থেকে রুশ কূটনীতিক বহিষ্কারের ঘোষণা আসে।


বিভাগ : ভিনদেশ


এই বিভাগের আরও