ইরানের পরমাণু আলোচনা ব্যর্থ করতে ভিয়েনায় যাচ্ছে ইসরাইলি প্রতিনিধিদল

যোগফল ডেস্ক

23 Apr, 2021 05:00pm


ইরানের পরমাণু আলোচনা ব্যর্থ করতে ভিয়েনায় যাচ্ছে ইসরাইলি প্রতিনিধিদল
ছবি : সংগৃহীত

অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় ইরানের পরমাণু সমঝোতা বিষয়ক আলোচনা ব্যর্থ করতে প্রতিনিধি দল পাঠাচ্ছে দখলদার ইসরাইল। মার্কিন গণমাধ্যম 'এক্সোয়িস' এ তথ্য জানিয়েছে। এক সপ্তাহের মধ্যেই এই প্রতিনিধিদল সেখানে অবস্থান নেবে।

'এক্সোয়িস' এর প্রতিবেদনে বলা হয়েছে, ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু তাদের প্রতিনিধিদলকে ভিয়েনায় যাওয়ার নির্দেশ দিয়েছেন। সেখানে তারা বিভিন্ন পক্ষের সঙ্গে ইরান ইসুতে আলোচনা করবেন এবং তাদের মূল লক্ষ্য হবে পরমাণু সমঝোতা বিষয়ক আলোচনাকে ব্যর্থ করা। একই সঙ্গে আমেরিকা যাতে ইরানের পরমাণু সমঝোতায় না ফেরে সে বিষয়ে সর্বাত্মক চেষ্টা চালানো।

মার্কিন গণমাধ্যম 'এক্সোয়িস' আরও লিখেছেন, ২০১৫ সালে ইরানের সঙ্গে ছয় জাতিগোষ্ঠীর পরমাণু সমঝোতা সইয়ের এক বছর আগে ঠিক একই ধরনের আচরণ করেছিলেন নেতানিয়াহু। এ কারণে এই ইসুতে সে সময় বারাক ওবামার সরকারের সঙ্গে নেতানিয়াহুর সরকারের টানাপড়েন তৈরি হয়েছিল।

ভিয়েনার পাশাপাশি ওয়াশিংটনেও একই ধরনের একটি প্রতিনিধিদল পাঠানো হবে বলে ইসরাইলের বিভিন্ন সূত্র জানিয়েছে। আগামী সপ্তাহেই আমেরিকায় ইসরাইলি প্রতিনিধিদল পৌঁছাবে। এই প্রতিনিধিদলে ইসরাইলের পদস্থ নিরাপত্তা কর্মকর্তারা থাকছেন।


বিভাগ : ভিনদেশ


এই বিভাগের আরও