নিউ বসুন্ধরার চেয়ারম্যান আনিসুর রহমানের জামিন স্থগিত, আত্মসমর্পণের নির্দেশ

যোগফল রিপোর্ট

25 Apr, 2021 06:11pm


নিউ বসুন্ধরার চেয়ারম্যান আনিসুর রহমানের জামিন স্থগিত, আত্মসমর্পণের নির্দেশ
সুপ্রীমকোর্ট

১১০ কোটি টাকা পাচারের মামলায় নিউ বসুন্ধরা রিয়েল এস্টেট লিমিটেডের চেয়ারম্যান আনিসুর রহমানের জামিন স্থগিত করে দুই সপ্তাহের মধ্যে আত্মসমর্পণের নির্দেশ দিয়েছেন আপিল বিভাগ। রোববার [২৫ এপ্রিল ২০২১] প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন ছয় বিচারপতির আপিল বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে দুদকের আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী খুরশিদ আলম খান। পরে তিনি বলেন, নিউ বসুন্ধরা রিয়েল স্টেটের চেয়ারম্যান আনিসুর রহমানকে হাইকোর্ট জামিন দিয়েছিলেন। আমরা তার বিরুদ্ধে আপিলে গিয়েছি। আপিল বিভাগ তার জামিন স্থগিত করে দুই সপ্তাহের মধ্যে আত্মসমর্পণ করতে বলেছেন। লিভ পিটিশনের শুনানির জন্য আগামী ২৭ মে পরের তারিখ রেখেছেন আদালত। 

খুরশিদ আলম খান বলেন, গত বছরের ৮ অক্টোবর হাইকোর্ট তাকে জামিন দিয়েছিলেন। হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে আমরা আপিল বিভাগে আবেদন করি।

মামলার বিবরণে জানা যায়, ২০১০ সালে বাগেরহাট জেলা প্রশাসকের কার্যালয়ের চতুর্থ শ্রেণির কর্মচারী ছিলেন আবদুল মান্নান তালুকদার। পরে তিনি স্বেচ্ছায় অবসর নিয়ে নিউ বসুন্ধরা রিয়েল এস্টেট লিমিটেড নামে একটি জমি কেনাবেচার প্রতিষ্ঠান গড়ে তোলেন। ওই প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক হন তিনি। প্রতিষ্ঠানটির চেয়ারম্যান করেন শহরের মিঠাপুকুরপাড় জামে মসজিদের ইমাম আনিসুর রহমানকে।

 প্রতিষ্ঠানটি গ্রাহকদের প্রলোভন দেখিয়ে প্রায় ১১০ কোটি ৩১ লাখ ৯ হাজার ১৩৫ টাকা সংগ্রহ করে। টাকাগুলো প্রথমে বাগেরহাটের ১৬টি ব্যাংকের ৩০টি হিসাবে রাখা হয়। পরে সেখান থেকে ওই টাকা তুলে পাচার করা হয়েছে বলে দুদকের অভিযোগে বলা হয়। এই টাকা কোথায় পাচার করা হয়েছে, তা জানতে দুদক অনুসন্ধান করছে। এ ঘটনায় ২০১৮ সালের ৩০ মে বাগেরহাট শহরের আবদুল মান্নান তালুকদার ও আনিসুর রহমানের বিরুদ্ধে দুদক মানি লন্ডারিং আইনে একটি মামলা করে। 

এ মামলায় ২০১৯ সালে আনিসুর রহমানকে কারাগারে পাঠায় বাগেরহাটের চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট। এরপর হাইকোর্ট থেকে ২০২০ সালের ৮ অক্টোবর জামিন নিয়ে বের হয়ে যান।



এই বিভাগের আরও