‘আলাপ’ এক মাসেই জনপ্রিয়

যোগফল প্রতিবেদক

27 Apr, 2021 09:45am


‘আলাপ’ এক মাসেই জনপ্রিয়
ছবি প্রতীকী

বাংলাদেশ টেলিযোগাযোগ কোম্পানি লিমিটেডের (বিটিসিএল) উদ্বোধন করা ওটিটি (ওভার দ্য টপ) কলিং সেবা ‘আলাপ’ থেকে কল করা যাবে মোবাইল বা ল্যান্ডলাইনে। এতে প্রতি মিনিটে খরচ হবে ৩০ পয়সা। ভ্যাটসহ খরচ ৩৪.৫  পয়সা।

এটি আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে ২৬ মার্চ। এর দুই দিন আগেই ট্রায়াল শুরু হয়। এক মাসে এরমধ্যে ৫ লাখের বেশি বার ডাউনলোড করা হয়েছে অ্যাপটি।

এছাড়া, মোবাইল বা ল্যান্ডফোন থেকে ‘আলাপ’ ব্যবহারকারীকেও ফোন দেওয়া যাবে। ইন্টারনেট সংযোগ থাকলেই আলাপ থেকে আলাপ কথা বলা এবং চ্যাট করা যাবে বিনামূল্যে। আলাপ ইন্সটল করলেই গ্রাহক তার নিজের বর্তমান মোবাইল নম্বরের সঙ্গে মিলিয়ে একটি নতুন আলাপ নম্বরের গ্রাহক হবেন।

অ্যাপটির বিভিন্ন সুবিধা ও ফিচার:

মোবাইল নম্বরের সঙ্গে মিল রেখে নম্বর: বাংলাদেশে টেলিকমিউনিকেশন্স কোম্পানির আলাপ অ্যাপ ব্যবহারকারীরা একটি আলাদা ইউনিক নম্বর পাবেন। যে কোনো ব্যবহারকারী এ নম্বরে ফোন করতে পারবেন যে কোনো সাধারণ ফোন নম্বরের মতোই। আলাপ নম্বর শুরু হবে ০৯৬৯৬ দিয়ে এবং শেষের ছয় ডিজিট হবে ব্যবহারকারীর বর্তমান মোবাইল নম্বরের অবিকল। যেমন: ০১৫১১৩৪৫৬৭৮ নম্বর আলাপ হবে ০৯৬৯৬৩৪৫৬৭৮।

কল রেকর্ড: বিভিন্ন প্রয়োজনে অনেক সময় ফোন কল রেকর্ডের প্রয়োজন হয়। সাধারণ অনেক ফোনে বিল্ট ইন রেকর্ড ফিচার থাকে আবার অনেক ফোনে তা থাকে না। তখন থার্ডপার্টি অ্যাপ ইনস্টলের প্রয়োজন হয়। তবে আলাপ অ্যাপে এ ঝামেলার প্রয়োজন নেই। অ্যাপটিতে রয়েছে কল রেকর্ডিংয়ের সুবিধা। এ সুবিধাটি অ্যাপল ইউজারদের জন্য বেশ কার্যকর হবে।

অফলাইনেইও চলে: এ অ্যাপটি ব্যবহার করতে ইন্টারনেট সংযোগের প্রয়োজন হবে। তবে যদি ব্যবহারকারী অফলাইনেও থাকে ব্যবহারকারীদের সে ক্ষেত্রেও চিন্তার কোনো কারণ নেই। কেননা অফলাইনে থাকা অবস্থায় আলাপ অ্যাপে আসা কলগুলো সরাসরি ফোন নম্বরেই আসবে।

কম খরচ: বর্তমান সময়ে প্রতি মিনিট মাত্র ৩০ পয়সা [ভ্যাটসহ ৩৪.৫ পয়সা] রেটে বাংলাদেশের কোনো সিম বা ল্যান্ডলাইনে কথা বলা যায় না। সেদিক থেকে বলা যায় আলাপ অ্যাপে দেশের কম কলরেট পাওয়া যাচ্ছে। অ্যাপ নামিয়ে নিবন্ধন করলেই ১৫ মিনিট ফ্রি টক টাইম পাবেন গ্রাহকরা।

কনফারেন্স কল: অ্যাপে ৫ জন কনফারেন্স করতে পারবেন, এক সেকেন্ডের পালস থাকছে, আন্তর্জাতিক মানের ইমোজি গ্রাফিক কনটেন্টসহ মেসেজিং সুবিধা, এইচডি ক্রিস্টাল ক্লিয়ার মানের কল, কল ফরওয়ার্ড, ভিডিয়ো অন ডিমান্ড ও অনলাইন রিচার্জ সুবিধা থাকছে।

ইনস্টল: গুগলের প্লেস্টোর ও অ্যাপল অ্যাপ স্টোর আইওএসে আলাপ অ্যাপ ডাউনলোড করা যাবে। অ্যাপটি ব্যবহার করতে গ্রাহকদের জাতীয় পরিচয়পত্র ছবি দিতে হবে অ্যাপে।

অ্যাকাউন্ট করতে যা লাগবে: আলাপ অ্যাকাউন্ট খুলতে প্রয়োজন হবে একটি অ্যাকটিভ মোবাইল নাম্বার; ভ্যালিড এনআইডি কার্ড ও ইন্টারনেট সংযোগ।

রিচার্জ: আলাপে রিচার্জ করতে প্রথমে অ্যাপে প্রবেশ করে ওপরে থাকা আইকন থেকে ‘রিচার্জ’ অপশনে ক্লিক করতে হবে। তারপর রিচার্জ করার জন্য পেমেন্টগুলো দেখানো হয়। সেখানে যে যে পেমেন্ট মেথড ব্যবহার করে রিচার্জ করা যাবে।


বিভাগ : ভার্চুয়াল


এই বিভাগের আরও