ভার্চুয়াল উপস্থিতির মাধ্যমে দেওয়ানি মামলাও করা যাবে

যোগফল ডেস্ক

29 Apr, 2021 08:14am


ভার্চুয়াল উপস্থিতির মাধ্যমে দেওয়ানি মামলাও করা যাবে
সুপ্রীমকোর্ট

করোনা পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি মেনে শারীরিক উপস্থিতিতে অধস্তন দেওয়ানি আদালত ও চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট  বা চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেটের অধীনস্ত আদালতে মামলা করা যাবে বলে নির্দেশনা দিয়েছে সুপ্রিম কোর্ট প্রশাসন। বুধবার [২৮ এপ্রিল ২০২১] প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নির্দেশে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. আলী আকবর এ সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করেন।

এতে বলা হয়েছে, করোনা পরিস্থিতিতে দেশের অধস্তন দেওয়ানি ও ফৌজদারি আদালত এবং ট্রাইবুনালসমূহ আদালত কর্তৃক তথ্য-প্রযুক্তি ব্যবহার আইন, ২০২০ এবং এই কোর্ট কর্তৃক জারি করা এ সংক্রান্ত বিজ্ঞপ্তি মেনে জরুরি দরখাস্তসমূহ শুনানি ও নিষ্পত্তি করার উদ্দেশ্যে শারীরিক উপস্থিতি ব্যতিরেকে ভার্চুয়াল উপস্থিতির মাধ্যমে আদালতের কার্যক্রম পরিচালনা করবেন। 

এছাড়া স্বাস্থ্যবিধি মেনে শারীরিক উপস্থিতিতে অধস্তন দেওয়ানি আদালতসমূহ এবং চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট বা চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেটের অধীনস্থ আদালতসমূহে মামলা করা যাবে।

এতে আরও বলা হয়েছে, মামলায় সংশ্লিষ্ট ম্যাজিস্ট্রেট শারীরিক উপস্থিতিতে ফৌজদারি কার্যবিধির ২০০ ধারার অধীন জবানবন্দি গ্রহণ করবেন।


বিভাগ : দফতর