আবার হোয়াটসঅ্যাপ নিয়ে গুজব

যোগফল ডেস্ক

01 May, 2021 09:43am


আবার হোয়াটসঅ্যাপ নিয়ে গুজব
ছবি : সংগৃহীত

বহুল ব্যবহার হওয়া মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপের নতুন পলিসি নিয়ে আবারও গুজব ও আলোচনা শুরু হয়েছে। ‘সরকার হোয়াটসঅ্যাপের কল ও বার্তা রেকর্ড করছে’ এমন গুজব ছড়ানো হচ্ছে।

গত জানুয়ারিতে ভারতে ‘সরকার হোয়াটসঅ্যাপসহ সামাজিক যোগাযোগমাধ্যমের কল ও বার্তা রেকর্ড করছে’ গত জানুয়ারিতে ভারতে এই মেসেজ ভাইরাল হয়। তখন ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক করে জানায়, বিষয়টি জাল। এ ছাড়া ভারত সরকারের প্রেস ইনস্টিটিউটও ফ্যাক্ট চেক করে জানায়, সরকার এ ধরনের কোনো বার্তা দেয়নি এবং বার্তাটি জাল।

সম্প্রতি বাংলাদেশে ছড়িয়ে পড়া গুজবে বলা হয়, ‘সরকার সবকিছুই রেকর্ড করছে। সরকারবিরোধী কোনো বার্তা পাঠালে সেখানে তিনটি নীল টিক চিহ্ন দেখাবে অর্থাৎ সরকার তা দেখেছে। লাল টিক চিহ্ন দেখালে বুঝতে হবে, সরকার বিষয়টি নিয়ে কোনো পদক্ষেপে যাবে।’ এ বিষয়ে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) একজন কর্মকর্তা জানান, এ ধরনের গুজবের কথা তারা জানেন না। এ বিষয়ে কেউ তাদের সঙ্গে যোগাযোগও করেনি।

হোয়াটসঅ্যাপ প্রাইভেসি বিষয়ক নীতিমালা ও ব্যবহারের শর্ত পরিবর্তনের নোটিফিকেশন গত জানুয়ারি থেকে তার ব্যবহারকারীকে দিয়ে আসছিল। তাতে হোয়াটসঅ্যাপ বলেছিল, নতুন শর্ত গ্রহণ করা না হলে ৮ ফেব্রুয়ারির পর থেকে অ্যাপটি ব্যবহার করা যাবে না। নতুন পলিসি নিয়ে হোয়াটসঅ্যাপ ব্যাপক বিতর্কের মুখে পড়ে। নানান গুজবের মুখে পড়ে এই প্রতিষ্ঠান। তারা পিছিয়ে আসে এবং ১৫ মে পর্যন্ত সময় বাড়ায়।

ওই সময় অনেকে হোয়াটসঅ্যাপ ত্যাগ করে অন্য অ্যাপস ব্যবহার শুরু করে।

হোয়াটসঅ্যাপ প্রাইভেসি বিষয়ক নীতিমালা নিয়ে তাদের ব্লগে জানিয়েছে, নতুন নীতি হচ্ছে ব্যবসায়ের উদ্দেশ্যে চ্যাট বা শপিংয়ের জন্য, যা সম্পূর্ণ ঐচ্ছিক। ব্যক্তিগত বার্তা সব সময় যেমন এন্ড টু এন্ড এনক্রিপ্টেড ছিল, তেমনই থাকবে। হোয়াটসঅ্যাপ তা পড়তে বা শুনতে পাবে না।  

‘হোয়াটসঅ্যাপের বার্তা, কল সরকারের সব রেকর্ড করবে’ বিষয়ে যে বার্তা ছড়িয়েছে, তা গুজব।  হোয়াটসঅ্যাপ তার নতুন নীতি গ্রহণ করার জন্য এরমধ্যে গ্রাহককে নোটিফিকেশনের মাধ্যমে জানিয়ে দিচ্ছে। প্রথমবার যখন হোয়াটসঅ্যাপ নতুন নীতি নিয়ে আসে, তখন তারা বলেছিল, ৮ ফেব্রুয়ারির মধ্যে নতুন শর্তে সম্মতি না জানানো ব্যবহারকারীরা আরও কিছু সময়ের জন্য হোয়াটসঅ্যাপে কল করা ও গ্রহণ করতে পারবেন।


বিভাগ : ভার্চুয়াল


এই বিভাগের আরও